বাণিজ্য সময়কাঙ্ক্ষিত রাজস্ব আদায় হচ্ছে না হিলি স্থলবন্দরে

সময় সংবাদ

fb tw
somoy
দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর হলেও কয়েক বছর ধরেই কাঙ্ক্ষিত রাজস্ব আদায় করতে পারছে না হিলি। এজন্য বন্দরের অবকাঠামোগত সীমাবদ্ধতা আর ফারাক্কা ব্রিজের সংস্কার কাজকে দুষছেন বন্দর কর্তৃপক্ষ। ব্যবসায়ীরা দায়ী করছেন, আমদানি নীতি সহায়তার অভাবকে।
কার্যক্রম চালুর পর প্রথম কয়েক বছর রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা পূরণে সক্ষমতার পরিচয় দেয় হিলি স্থলবন্দর। এরপর ধীরে ধীরে সরকারের বেধে দেয়া লক্ষ্যমাত্রা ও অর্জনের মধ্যে বাড়তে থাকে দূরত্ব। বন্দর কর্তৃপক্ষের দেয়া তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, গেল ৫ বছরে কেবল ২০১৭-১৮ অর্থবছর লক্ষ্যমাত্রা পূরণ করতে পারলেও বাকি বছরগুলোতে লক্ষ্য আদায়ের ধারেকাছেও ভিড়তে পারেনি বন্দরটি। এর কারণ হিসেবে ফারাক্কা ব্রিজের সংস্কার কাজ ও বন্দরের অনুন্নত অবকাঠামোকে দায়ী করছেন কর্তৃপক্ষ।
রাজস্ব কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, ফারাক্কা বাঁধের জন্য কিছুটা আমদানি কম হয়েছে, আর শুল্কমুক্ত পণ্য বেশি আমদানি হওয়ায় এজন্য ক্ষমতা অর্জন করা এবার সম্ভব হয়নি।
আমদানিকারকরা তুলে ধরলেন আরও নানা সমস্যা। জানালেন, সহায়ক নীতি না থাকায় কাঁচা ফল ও মাছসহ অধিক শুল্কের পণ্য, কম পরিমাণে আমদানি করা যায় না এই বন্দর দিয়ে। যার নেতিবাচক প্রভাব পড়ে রাজস্ব আদায়ে।
আমদানি কমে যাওয়ায় রাজস্ব আয় কমার সঙ্গে সঙ্গে বন্দর এলাকায় কমে গেছে কর্মচাঞ্চল্যও।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop