আন্তর্জাতিক সময়এবার ব্রিটিশ ট্যাঙ্কারকে ধাওয়া ইরানের

সময় সংবাদ

fb tw
somoy
উত্তেজনার মধ্যে এবার একটি ব্রিটিশ তেল ট্যাঙ্কারকে আটকানোর জন্য ধাওয়া করেছে ইরানি নৌবাহিনীর সদস্য। তবে শেষ পর্যন্ত ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর সতর্কতার পর ইরানি নৌবাহিনী পিছিয়ে যায়।
 
বুধবার পারস্য উপসাগরে ইরানি পানিসীমায় এ ঘটনা ঘটে বলে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়েছে। ব্রিটেনের এক মুখপাত্র জানিয়েছেন, সেখানে রাজকীয় নৌবাহিনী ওই নৌকাগুলোকে সতর্ক করার পর তারা সেখান থেকে চলে যায়।
এই ঘটনাকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে ইরানের ওপর অভিযোগ আনা হয়েছে। মাত্র এ সপ্তাহ আগেই জিব্রাল্টার উপকূলে একটি ইরানি তেলের ট্যাঙ্কার জব্দ করা হয়। জিব্রাল্টার কর্তৃপক্ষকে ওই ট্যাঙ্কারটি জব্দ করতে সহায়তা করেছিল ব্রিটেনের রাজকীয় নৌবাহিনী।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই ট্যাঙ্কারটি ইরান থেকে সিরিয়ায় অশোধিত তেল নিয়ে যাচ্ছে এমন সন্দেহে এটি জব্দ করা হয়। এর জবাবে এক ইরানি কর্মকর্তা বলেছিলেন যে, তাদের জব্দ হওয়া তেলের ট্যাঙ্কারটি ছেড়ে দেয়া না হলে তাদেরও উচিত ব্রিটেনের তেলের ট্যাঙ্কার জব্দ করা। মার্কিন গণমাধ্যম বলছে, বুধবার ব্রিটিশ তেলের ট্যাঙ্কারকে হয়রানি করা নৌকাগুলো ইরানের বিপ্লবী গার্ডের।
অপরদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ইরান ইউরোপীয় ইউনিয়নের সদস্য না। তাই তারা ইরানের ওপর কোন নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে পারে না।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop