আন্তর্জাতিক সময়ইদলিবে বিমান হামলায় শিশুসহ নিহত ৭

সময় সংবাদ

fb tw
somoy
সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত ইদলিব প্রদেশে সরকারি বাহিনীর বিমান হামলায় তিন শিশুসহ অন্তত ৭ জন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন অন্তত ১৫ জন। এর মধ্যেই, সিরিয়ায় যুদ্ধপরবর্তী নতুন সংবিধান প্রণয়নে দামেস্কের সঙ্গে জাতিসংঘ সমঝোতার কাছাকাছি পৌঁছে গেছে বলে মন্তব্য করেছেন সিরিয়ায় নিযুক্ত সংস্থাটির বিশেষ দূত গেইর পেডারসেন। মঙ্গলবার, দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি। এদিকে, সিরিয়ায় গেল আট বছর ধরে চলা গৃহযুদ্ধে এ পর্যন্ত প্রায় ৪ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে লন্ডনভিত্তিক একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা।
 
ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা, 'সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস' জানায়, বুধবার ইদলিব প্রদেশের বিদ্রোহী অধ্যুষিত জিসার-আল-শুগুর অঞ্চলে একটি হাসপাতাল লক্ষ্য করে বেশ কয়েক দফা বিমান হামলা চালায় সিরীয় বাহিনী। এতে, ঘটনাস্থলেই বেশ কয়েকজন হতাহত হন। ক্ষতিগ্রস্ত হয় আশপাশের আরও অনেক ভবন ও স্থাপনা। অনলাইনে প্রকাশিত ছবিতে, ধ্বংসস্তূপের ভেতর থেকে হতাহতদের উদ্ধার করতে দেখা যায় স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেটসের সদস্যদের। সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত এই অঞ্চল পুনরুদ্ধারে সরকারি বাহিনীর অভিযানে গলে দুই মাসে পাঁচ শতাধিক বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন বলেও জানায় পর্যবেক্ষণ সংস্থা। এছাড়াও, আহত হয়েছেন ২ হাজারেরও বেশি মানুষ।
 
এর মধ্যেই, সিরিয়ায় যুদ্ধপরবর্তী রাজনৈতিক সংস্কারের অংশ হিসেবে দেশটিতে একটি নতুন সংবিধান প্রনয়ণে গঠিত কমিটির অগ্রগতি নিয়ে আলোচনা করতে বুধবার, দামেস্কে সিরীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত জেইর পেডারসেন। এসময়, তিনি বলেন, নতুন সংবিধান প্রণয়নের বিষয়ে জাতিসংঘ, দামেস্কের সঙ্গে সমঝোতার প্রায় কাছাকাছি পৌঁছে গেছে।
 
আমার মনে হয়, আমাদের আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। দীর্ঘ গৃহযুদ্ধ শেষে সিরিয়ায় কার্যকর রাজনৈতিক সংস্কারের বিষয়ে আমরা আশাবাদি। শুধু তাই নয়, বৈঠকে ইদলিব নিয়েও আমাদের আলোচনা হয়েছে। আমার বিশ্বাস, রাশিয়া এবং তুরস্কের মধ্যস্থতায় খুব শিগগিরই আমরা সেখানে স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে সক্ষম হবো।
এদিকে, লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা --এ.জি.পি.এস জানিয়েছে, ২০১১ সালে শুরু হওয়া সিরিয়ায় গৃহযুদ্ধে গেল আট বছরে এ পর্যন্ত প্রায় ৪ হাজার ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি আরও জানায়, নিহতদের মধ্যে প্রায় সাড়ে চারশো নারী এবং অন্তত দুইশো শিশু রয়েছে। নিহত ফিলিস্তিনিদের অধিকাংশই যুদ্ধের কবলে পড়ে মৃত্যু হয়েছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop