মহানগর সময়নওগাঁয় আবারও কমেছে ধানের দাম

এম আর রকি

fb tw
নওগাঁর হাটগুলোতে সপ্তাহের ব্যবধানে আরও একদফা কমেছে ধানের দর। মণ প্রতি ৫০ থেকে ৭০ টাকা কম দরে ধান কিনছে মিলাররা। সরকারের বেঁধে দেয়া দরের অর্ধেক দরও না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে ব্যবসায়ীদের কারসাজি বলে দুষছেন কৃষকরা। অন্যদিকে ধানের দর কমে যাওয়ায় নানা কারণ দেখাচ্ছেন ব্যবসায়ীরা। দু' দফায় সরকারি পর্যায়ে ধান কেনার ঘোষণায় প্রান্তিক পর্যায়ের হাটগুলোতে ইতিবাচক কোন প্রভাব পড়েনি। আর খাদ্যমন্ত্রী বলছেন, কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিতে প্রয়োজনে আরো বেশি ধান কেনা হবে।
গেল ১০ দিন আগেও নওগাঁর হাটগুলোতে চিকন জাতের ধান ৭৩০ থেকে ৭৫০ টাকা মন দরে বিক্রি করেছিল কৃষকরা । কিন্ত সপ্তাহের ব্যবধানে তা নেমে আসে ৬৫০ থেকে ৬৭০ টাকায়। অন্যদিকে মোটা হাইব্রিড জাতের ধান ৫০০ টাকা থেকে ৪৩০ টাকা মন দরে কিনছে মিলাররা । কৃষকরা বলছেন এবার প্রাকৃতিক দুর্যোগে এমনিতেই ফলন কম তার উপর হাটে ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় ধার দেনা শোধ করতে পারছেন না তারা । দফায় দফায় ধানের দর পতন ব্যবসায়ীদের কারসাজি বলে অভিযোগ কৃষকদের।
সরকার কৃষক পর্যায়ে ধান কেনার দু দফা ঘোষণা দিলেও দাম বৃদ্ধির ইতিবাচক প্রভাব নেই জেলার হাটগুলোতে। ধানের দর কমে যাওয়ার নানা অজুহাত তুলে ধরছেন ব্যবসায়ীরা।
ধানের বাজার নিম্নমুখী হওয়ার জন্য ব্যবসায়ীরা দায়ী এমন কথা মানতে নারাজ নওগাঁ চাল কল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মো. ফরহাদ হোসেন চাকলাদার, ভিন্ন সুরে দুষছেন সরকারের পরিকল্পনাকে।
তিনি বলেন, আমদানি বন্ধ করার জন্য আমরা সরকারকে বারবার বলেছি। কিন্তু তা মানা হয়নি। বর্তমানে ৫৫ শতাংশ কর আরোপ করায় আমদানি বন্ধ রয়েছে। তবে এটা আগে থেকে মানা হলে এমন সমস্যায় পড়তে হত না।
ধানের মূল্যবৃদ্ধির জন্য প্রয়োজনে কৃষক পর্যায়ে সরকার আরও বেশি ধান কিনবে বলে আশ্বাস খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের।
তিনি বলেন, কৃষি বিভাগ থেকে সঠিকভাবে তালিকা না পাওয়ায় খাদ্য বিভাগ ধান কিনতে কিছুটা অসুবিধায় পড়ছে। তবে সরকারের আরও বেশি ধান কেনার পরিকল্পনা আছে।
কৃষি বিভাগের তথ্যমতে এ জেলায় বোরো মৌসুমে ১২ লাখ মেট্রিক টন ধান উৎপাদন হয়েছে । কৃষক  পর্যায়ে ১০৪০ টাকা মন দরে ১৫ হাজার ১৯ মেট্রিক টন ধান কিনবে খাদ্য বিভাগ যার ৩০ ভাগ সংগ্রহ হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop