বাণিজ্য সময়ঝরে পড়া শিশুদের স্কুলে ফেরানোর চ্যালেঞ্জে পিছিয়ে বাংলাদেশ

সময় সংবাদ

fb tw
ঝরে পড়া শিশুদের স্কুলে ফেরানোর চ্যালেঞ্জে পিছিয়ে পড়েছে বাংলাদেশ। এক্ষেত্রে কাঠামোগত দুর্নীতি আর বরাদ্দ করা অর্থ ব্যয়ে স্বচ্ছতার অভাবকে দায়ী করছে বিশ্বব্যাংক। প্রাতিষ্ঠানিক শিক্ষার উন্নয়নে বাংলাদেশে চলমান প্রকল্প পরিদর্শনে এসে রাজধানীর বছিলায় এমনই মত দিলেন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিভা।
দেশজুড়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে বদ্ধপরিকর সরকার। এ লক্ষ্যে নেয়া উদ্যোগগুলো গেল কয়েক বছরে সফলতাও পেয়েছে অনেক। এরপরও শহরাঞ্চলে অনগ্রসর, কিংবা বস্তি এলাকার অনেক শিশু নানা কারণে শেষ করতে পারছেনা প্রাথমিক শিক্ষাস্তর।
এ চিত্র বদলাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন রিচিং আউট অব স্কুল চিলড্রেন প্রকল্প-রস্ক, বাস্তবায়ন করছে বিশ্বব্যাংক। যার ফলও আসছে দ্রুতই, সুযোগ কাজে লাগিয়ে সফল ভবিষ্যতের স্বপ্ন দেখছে শিক্ষার্থীরা।
একজন শিক্ষক জানায়, আমার বাবা-মার সামর্থ্য নেই যে আমাকে টাকা দিয়ে অন্য স্কুলে পরাবে। অনেকেই টাকা ছাড়া চিকিৎসা করায় না। তবে আমি ডাক্তার হলে আমি এটা করবো।
বিশ্বব্যাংকের অর্থায়নে সারাদেশের প্রায় ৭ লাখ শিক্ষার্থী ফিরেছে স্কুল আঙিনায়। সংস্থাটির নির্বাহী পরিচালক মনে করেন, যে কোন উন্নয়ন লক্ষ্যমাত্র অর্জনে শিক্ষা আর স্বাস্থ্যখাতে বিনিয়োগ বাড়ানোর কোনো বিকল্প নেই।
বিশ্বব্যাংকের নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা বলেন, আগামী অর্থনীতি হবে দক্ষতা কেন্দ্রিক। আমার পাশেই হয়ত বসে রয়েছে একজন আইনজীবি, ইঞ্জিনিয়ার অথবা ডাক্তার। এদেরকে সুযোগ করে দিতে হবে।
রাজধানীর বছিলার চাঁদ উদ্যান আনন্দ স্কুলে শিক্ষার্থীর সংখ্যা ১শ ২০ জন। ১শ ৪৮টি উপজেলা আর ১১টি সিটি করপোরেশনে স্থাপিত ২১ হাজার আনন্দ স্কুলের মেয়াদ শেষ হবে ২০২০ সালের জুন মাসে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop