বাণিজ্য সময়চট্টগ্রাম বন্দরে আমদানি-রফতানি ব্যবস্থায় বিপর্যয়

কমল দে

fb tw
প্রবল বর্ষণে চট্টগ্রাম বন্দর এবং বহির্নোঙ্গরে অচলাবস্থার সৃষ্টি হওয়ায় আমদানি-রপ্তানি বাণিজ্য অনেকটা বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃষ্টির পাশাপাশি সাগর উত্তাল থাকায় গত ৫দিন ধরে বন্দরের বহির্নোঙ্গরে জাহাজ থেকে কোনো পণ্য খালাস হয়নি। আর বন্দর কেন্দ্রিক তীব্র যানজটের কবলে পড়ে বিভিন্ন ইয়ার্ড থেকে ডেলিভারি প্রক্রিয়ায় ধীরগতি নেমে এসেছে। এ অবস্থায় শত কোটি টাকার ক্ষতির মুখে পড়ছে বলে দাবি ব্যবসায়ীদের।
টানা ৫ দিনের অচলাবস্থার পর বৃহস্পতিবার সকালে বৃষ্টির প্রকোপ কিছুটা কমে আসায় বন্দরের বর্হিনোঙ্গরে অপেক্ষমাণ ৭৯টি জাহাজের মধ্যে ২৬টি জাহাজ থেকে পণ্য খালাস শুরু হয়। কিন্তু কিছুক্ষণের মধ্যে আবারো টানা বৃষ্টি শুরু হলে বন্ধ হয়ে যায় খালাস প্রক্রিয়া। প্রবল বর্ষণ ও সাগর উত্তাল থাকায় গত রোববার থেকে বর্হিনোঙ্গরে অচলাবস্থা বিরাজ করছে। স্বাভাবিক সময়ে যেখানে বর্হিনোঙ্গরে ৪৫ থেকে ৫০টি জাহাজ থেকে একযোগে পণ্য খালাস চলে, সেখানে গত ৫ দিনে কাজ হয়েছে মাত্র ২৫টি জাহাজে। এ সময় শুধুমাত্র স্ক্র্যাপ লোহা খালাস হয়েছে।
ডব্লিউটিসি’র সদস্য জাহাঙ্গীর আলম দোভাষ বলেন, , বৃষ্টির কারণে কাজ করা যাচ্ছে না। মাল নিয়ে আসলেও তা আনলোড করা যাচ্ছে না।
বর্হিনোঙ্গরের মতো জটিলতা সৃষ্টি হয়েছে বন্দরের প্রধান জেটিগুলোতেও। বৃষ্টির পানি জমে যাওয়ার পাশাপাশি ভাঙা রাস্তার কারণে বন্দরকেন্দ্রীক যানজট এখন অসহনীয় পর্যায়ে। সিমেন্ট ক্রসিং থেকে বারিক বিল্ডিং পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তায় থমকে আছে হাজার হাজার যানবাহন। এ অবস্থায় বন্দরের অভ্যন্তরে থাকা কন্টেইনারবাহী লরি, পণ্যবাহী ট্রাক এবং কাভার্ড ভ্যান বের হতে না পারায় কন্টেইনারের জট লাগতে শুরু করেছে। বর্তমানে বন্দরের বিভিন্ন ইয়ার্ডে ৪৪ হাজার ৪৪৭টি কন্টেইনার রয়েছে। আর জাহাজ অবস্থান করছে ৯৭টি।
বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আহসানুল হক চৌধুরী বলেন, ডেলিভারি না হওয়াতে কনটেইনারের জট হয়ে যাচ্ছে। সেজন্য রফতানির কনটেইনারগুলো ডিপো থেকে ঠিকভাবে আসতে পারছে না। কিছু সময়ে পুরো লোড করা ছাড়াই জাহাজ ছেড়ে দিতে হচ্ছে।
ডব্লিউটিসি’র কো কনভেনার শফিক আহমেদ বলেন, আমাদের জাহাজের কোটি কোটি টাকার ক্ষতি হচ্ছে। কোনো জাহাজ আউটারে যাচ্ছে না।
লঘু চাপের কারণে একদিন চট্টগ্রাম বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি ছিলো। এ সময়ে লাইটারেজ জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা থাকে বন্দর কর্তৃপক্ষের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop