স্বাস্থ্যভোল পাল্টেছে ডেঙ্গু!

সময় সংবাদ

fb tw
somoy
হঠাৎ করেই যেন ভোল পাল্টেছে ডেঙ্গু । গেল দুই দশকে এদেশে যেসব লক্ষণে ডেঙ্গু শনাক্ত হতো তা অনেকটাই বদলে গেছে। চিকিৎসকরা বলছেন, এখন প্লাটিলেট তেমন না কমলেও দেখা দিচ্ছে অন্য উপসর্গ। কোনো কোনো ক্ষেত্র ফুসফুস কিংবা কিডনিসহ অন্য অঙ্গ-প্রত্যঙ্গগুলো খুব দ্রুতই আক্রান্ত হচ্ছে। দীর্ঘদিনে ভাইরাসের ধরন পাল্টে যেতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। জাতীয় নির্দেশনা অনুসারে চিকিৎসা দিলে মৃত্যুর হার অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব বলে মনে করেন তারা।
রাজধানীতে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়িয়েছে। এর মধ্যে চলতি মাসের এগারো তারিখ পর্যন্ত এই সংখ্যা ১৫৪৬ জন। ৫ জুন থেকে প্রতিদিন গড়ে দেড়শও রোগী ভর্তি হয়েছে। আরো বেশি আতঙ্কের বিষয় অধিকাংশই মারাত্মক ডেঙ্গু।
একজন রোগী জানান, গায়ে কোন র‍্যাশ হয়নি কিন্তু লাঞ্চের ফ্লুইডটা বেড়েছে।
চিকিৎসকরা বলেছেন আগে মারাত্মক ডেঙ্গুতে শুরুতেই প্লাটিলেট কমে যেতো। এখন তেমনটা না হলেও হঠাৎ করেই গুরুত্বপূর্ণ কোনো অঙ্গ আক্রান্ত হতে পারে।
অধ্যাপক ডা. এ কে এম শামসুল কবির বলেন, আগে দেখা যেত ডেঙ্গু হলেই রক্তের অণুচক্রিকা কমে যায়, কিন্তু এবার তা না হলেও অন্যান্য সমস্যা বেশি হচ্ছে।
বিশেষজ্ঞরা বলছে আতঙ্কের কিছু না থাকলেও সচেতন হতে হবে। আর চিকিৎসকরা নির্দেশনা মেনে সেবা দিলেই ডেঙ্গু মোকাবিলা সম্ভব।
মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক এ বি এম আবদুল্লাহ বলেন, অনেক রোগীরই গায়ে র‍্যাশ পাচ্ছি না। র‍্যাশ যদি গায়ে ওঠে রোগীরাই বোঝে। কিন্তু এবার কিন্তু তারাও বোঝে না।
তবে সবার আগে এডিস মশা নিয়ন্ত্রণে গুরুত্ব দেয়ার তাগিদ তাদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop