পশ্চিমবঙ্গএবার ‘ভুল স্বীকার’ করবে পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস

সুব্রত আচার্য

fb tw
somoy
তৃণমূল কংগ্রেসের নেতা-নেত্রী-বিধায়ক-সাংসদ সবাইকে নিজের এলাকায় গিয়ে নিজের ভুলগুলোকে স্বীকার করার নির্দেশ দিয়েছেন দলটির সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
গত মাসেই মমতা তার দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের নির্দেশ দিয়েছিলেন, সরকারি প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে নেওয়া ঘুষের টাকাও ফেরত দিতে হবে তার দলের সদস্যদের। 
লোকসভা নির্বাচনে তৃণমূলের আশানুরুপ ফলাফল না হওয়ায় তৃণমূল আবার বিশ্বাসযোগ্যতা ফিরে পেতে এসব নতুন রাজনৈতিক কৌশল নিতে শুরু করেছেন।  
গতকাল বৃহস্পতিবার(১১ জুলাই) কলকাতার তৃণমূল ভবনে বিধায়ক, শীর্ষ নেতাদের নিয়ে বৈঠকে এই নির্দেশ দেন মমতা। 
ওই বৈঠকের ছিলেন তৃণমূলের রাজনৈতিক কৌশল নির্ধারণ করতে সদ্য নিযুক্ত ভারতের 'ভোট গুরু' নামে পরিচিতি স্ট্যাটেজিক সহযোগি প্রশান্ত কিশোরও। 
দলের এই বৈঠক নিয়ে প্রকাশ্যে যদিও তেমন কেউ কোনো মন্তব্য করেননি। কিংবা দলের ওই বৈঠকের অভ্যন্তরে কোনো মিডিয়া প্রতিনিধিদেরও ঢুকতে দেওয়া হয়নি। 
তবে দলীয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার মমতা ব্যানার্জি দলের নির্বাচিত বিধায়কদের যে কয়েকটি কৌশল নির্ধারণ করতে বলেছেন এর মধ্য অন্যতম হচ্ছে 'ভুল স্বীকার'।
মমতা বলেছেন, যারা গত ৭ বছর ধরে বিধায়ক আছেন তাদের নানা রকম ভুল ত্রুটি হওয়াটা স্বাভাবিক। সেই ভুল গুলো আগে খুঁজে বের করুন এবং সেই ভুলের কথা নিজেই প্রকাশ্যে জনসভায় মেনে নিন।
 
দ্বিতীয় কৌশল 'চায়ের দোকানে আড্ডা'। চায়ের দোকানে সব শ্রেণির মানুষ বসে থাকেন। সেখানে বহু রকমের কথাবার্তা হয়। দেশ বিদেশে রাজনীতি অর্থনীতি সহ পাড়ার খুঁটিনাটি সমস্যার তথ্য জানা যায় ওই চায়ের দোকানে। সেখানে বিধায়ক, নির্বাচিত প্রতিনিধি কিংবা নেতারা গিয়ে বসুন।
২০২০ সালে পশ্চিমবঙ্গ রাজ্যে প্রায় শতাধিক পৌরসভায় নির্বাচন। পরের বছর বিধানসভা নির্বাচন। পৌরসভা নির্বাচনের তৃণমূল তাদের ক্ষমতা ধরে রাখতে না পারলে বিধানসভা নির্বাচনের ধাক্কা খাবে। আগামী পৌরসভা নির্বাচনকে টার্গেট করে মমতার এই রাজনৈতিক কৌশল বলে মনে করছেন রাজ্যবাসী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop