ksrm

মহানগর সময়স্বচ্ছতায় কনস্টেবল পদে নিয়োগ

খান মুহাম্মদ রুমেল

fb tw
somoy
পাঁচ স্তরের নজরদারিতে এবার অনেকটাই স্বচ্ছতার সঙ্গে হয়েছে পুলিশের কনস্টেবল নিয়োগ। প্রথমবারের মতো নিয়োগ নিয়ে দুর্নীতির দায়ে ব্যবস্থা নেয়া হয়েছে পুলিশ সুপার থেকে শুরু করে বিভিন্ন পদ মর্যাদার প্রায় ১০০ কর্মকর্তার বিরুদ্ধে। সদর দফতরের দাবি, আসছে বছরগুলোতে দুর্নীতি শূন্যের কোঠায় নামিয়ে আনার চেষ্টা করা হবে। এসব পদক্ষেপকে ইতিবাচক উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, সেবাধর্মী পুলিশ গড়তে হলে হাঁটতে হবে আরো অনেকটা পথ।
বাংলাদেশ পুলিশে ৯ হাজার ৮৬০ জন কনস্টেবল নিয়োগ জুনে শুরু হয়ে শেষ হয় জুলাই-এ। নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ করতে শুরু থেকেই পুলিশের পক্ষ থেকে ছিলো নানা উদ্যোগ। আর এ লক্ষ্যে সদর দফতর থেকে দেশের প্রতিটি জেলায় একজন করে পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পাঠানো হয় তদারকির জন্য। গঠন করা একটি গোয়েন্দা টিম। তাদের নজরদারিতে আইজিপির তত্ত্বাবধানে ছিল আরও একটি বিশেষ গোয়েন্দা দল। সব মিলিয়ে থাকে পাঁচস্তরের নজরদারি।
এত কিছুর পরও কিছু অসাধু কর্মকর্তা চেষ্টা করে নিয়োগ বাণিজ্যের। তবে সফল হয়নি। চাকরি দেয়ার নামে অবৈধ অর্থলেনদেনের দায়ে সদর দফতর ও জেলা পুলিশের জালে ধরা পড়ে গ্রেফতার, স্ট্যান্ড রিলিজ ও সাময়িক বরখাস্ত হয়েছেন শতাধিক পুলিশ সদস্য ও সিভিল স্টাফ। এর মধ্যে রয়েছেন কুড়িগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার রিপন কুমার মোদক, মাদারীপুরের পুলিশ সুপার সুব্রত কুমার হালদারসহ বেশ ক'জন উপ পরিদর্শক ও কনস্টেবল। ৪০টি ঘুষ লেনদেনের ঘটনায় আঠারোটি মামলায় ১৮ পুলিশ সদস্যসহ গ্রেফতার হয়েছেন ৪০ জন। নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ করতে পুলিশের এই উদ্যোগকে নজিরবিহীন বলছেন পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।
এআইজি মো. সোহেল রানা বলেন, কিছু কিছু ক্ষেত্রে অভিযোগ এসেছে। এসব অভিযোগ আমলে নিয়ে এই প্রক্রিয়াকে কীভাবে আরও স্বচ্ছ করা যায় সে বিষয়ে আমরা কাজ করব।
এদিকে নিয়োগ প্রক্রিয়ার স্বচ্ছতা ধরে রাখতে পুলিশের এই তৎপরতাকে সাধুবাদ জানাচ্ছেন বিশ্লেষকরা। এখন জনবান্ধব ও আধুনিক পুলিশ গড়ে তুলতে নজর দেয়া উচিত বলেও মনে করেন তারা।
অপরাধ বিশ্লেষক অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন বলেন, এই প্রক্রিয়া স্বচ্ছ হওয়ায় তা সাধুবাদ পাওয়ার যোগ্য। সব জায়গা ঢেলে সাজালেই পুলিশ জনবান্ধব হবে।
পুলিশ হবে জনগণের বন্ধু। হয়রানি নয় সেবাই হবে মানসিকতা- একটি কল্যাণমুখী রাষ্ট্রে এটিই সবার প্রত্যাশা বলেও জানান তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop