বাংলার সময়'শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন সময়ের দাবি'

সময় সংবাদ

fb tw
somoy
শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা এখন সময়ের দাবি বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। শুক্রবার (১২ জুলাই) বাংলাদেশ শিক্ষক সমিতির পিরোজপুর জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে মন্ত্রী এ মন্তব্য করেন।
জেলা শিল্পকলা একাডেমীতে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বর্তমানে নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় ঘটেছে।  তাই নৈতিকতা ও মূল্যবোধ বিবর্জিত শিক্ষা কোনো শিক্ষাই না। ফলে কুশিক্ষা দিয়ে জাতি কিছুই করতে পারে না।
যেসব শিক্ষক শিশু নির্যাতনসহ অন্যান্য অপকর্মে লিপ্ত হয়, তাদের পাশে শিক্ষকদের না দাঁড়ানোর জন্য অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, শিক্ষকতা একটি মহান পেশা। তাই একে শুধুমাত্র চাকুরীর সাথে তুলনা করবেন না।
বর্তমানে অনেক কোমলমতি শিক্ষার্থী বিভিন্ন ধরণের মাদকদ্রব্য ও পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়ছে। ফলে তারা রাস্তাঘাটে নারী ও মেয়েদের বিভিন্নভাবে উত্যক্ত করছে। তাই শিক্ষার্থীরা যাতে এ থেকে দূরে থাকে এজন্য শিক্ষকদের কার্যকরী ভূমিকা পালনের জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান মন্ত্রী।
রাজনীতিতেও অনেক অবক্ষয় হয়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, রাজনীতি কোনো অর্থ উপার্জনের জায়গা নয়। বরং, নিজের যেটুকু সামর্থ্য আছে সেটুকু মানুষের কল্যাণে ব্যয় করাই রাজনীতি।
শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি নিয়ে ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী বলেন, অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে যেখানে ম্যানেজিং কমিটির সভাপতি অষ্টম শ্রেণি পাশ। তাই দল মতের ঊর্ধ্বে উঠে যোগ্য ব্যক্তিকে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনের জন্য শিক্ষকদের বলেন মন্ত্রী। এছাড়া কোনো ভাবেই শিক্ষা প্রতিষ্ঠান দলীয় রাজনীতির অংশ না হয় সেদিকে খেয়াল রাখার জন্য শিক্ষকদের বলেন মন্ত্রী।
বর্তমান সরকার শিক্ষার মান উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে জানিয়ে মন্ত্রী বলেন, এ বছর প্রথমবার বাজেটে শিক্ষা  ক্ষেত্রে সর্বোচ্চ বাজেট রাখা হয়েছে।
বাংলাদেশ শিক্ষক সমিতির পিরোজপুর জেলা শাখার সভাপতি সুখরঞ্জন বেপারী এর সভাপতিত্বে আয়োজিত সমাবেশে পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পৌর মেয়র মোঃ হাবিবুর রহমান মালেক এবং শিক্ষক সমিতির স্থানীয় ও কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop