আন্তর্জাতিক সময়সুদানে অভ্যুত্থনচেষ্টা নস্যাতের দাবি সামরিক পরিষদের

সময় সংবাদ

fb tw
somoy
সুদানে অভ্যুত্থানের চেষ্টা নস্যাৎ-এর দাবি করেছে দেশটির ক্ষমতাসীন সামরিক পরিষদ। এ অভিযোগে সাবেক ও বর্তমান মিলে অন্তত ১৬ সেনাসদস্য ও সরকারি কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। এরই মধ্যে, আফ্রিকান ইউনিয়ন ও ইথিওপিয়ার মধ্যস্থতায় বৃহস্পতিবার সেনা কাউন্সিল ও বিরোধী রাজনৈতিক দলগুলো একটি চুক্তির বিষয়ে ঐক্যমতে পৌঁছায়। একই দিন দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি হয়ে খার্তুম সফরে গেছেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী।
শরীরে ক্ষত আর দুঃস্বপ্ন বয়ে বেড়াচ্ছেন পঞ্চাশোর্ধ্ব নাহিদ গাব্রালা। সুদানের স্বাধীনতার দাবিতে দীর্ঘ সহিংস গণআন্দোলনে নেমে সেনাবাহিনীর নির্যাতনের ভয়াবহ অভিজ্ঞতা তার স্মৃতিতে। আন্দোলন সফল হয়েছে। সবকিছু ঠিক থাকলে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরও হবে শিগগিরি। কিন্তু ঐতিহাসিক এই আন্দোলনে অংশ নেয়া গাব্রালার মতো হাজারো নারীর নিপীড়নের ক্ষতটা রয়ে যাবে আজীবন।
একজন বলেন, 'কিশোরী হোক, আর বৃদ্ধা, আন্দোলনে অংশ নেয়া কোনো বয়সের নারীই রেহাই পায়নি। সবার ওপর অমানবিক অত্যাচার, শ্লিলতাহানী করেছে তারা। আন্দোলনে নারীদের অন্তর্বাস উঁচিয়ে সেনারা উল্লাস করেছে।'
আরো একজন বলেন, 'আমার মতো নির্যাতিতা এখন সুদানের প্রতি ঘরে ঘরে রয়েছে। কেউ কেউ সাহস করে নিপীড়নের কথা স্বীকার করলেও সামাজিক হীনমন্যতার কারণেই অনেকেই মুখ খুলতে রাজি হবে না। আমরা শুধু দেশের স্বাধীনতা আর আমাদের সন্তানের নিরাপত্তা চেয়েছি।'
সুদানের গণআন্দোলনে অংশগ্রহণকারীদের একটি বড় অংশে ছিল নারীদের উপস্থিতি। যুক্তরাষ্ট্রভিত্তিক বিভিন্ন মানবাধিকার সংগঠন তদন্ত করে জানিয়েছে, আন্দোলনের সময় বহু নারীর ওপর পাশবিক নির্যাতন চালানো হয়। আন্দোলন দমন করতে হাতিয়ার হিসেবে নারীদের ওপর নিপীড়ন চালায় সেনারা।
এরমধ্যেই, সুদানে একটি সেনা অভ্যুত্থান চেষ্টা ঠেকিয়ে দেয়া হয়েছে বলে দাবি করেছে দেশটির সামরিক পরিষদ। বৃহস্পতিবার, দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বক্তব্যে পরিষদের এক শীর্ষ মুখপাত্র জানান, এ ঘটনায় সেনাবাহিনীর বর্তমান এবং সাবেক মিলিয়ে ১৬ কর্মকর্তাদের এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে।
তিনি বলেন, 'দেশের রাজনৈতিক সংকটকে আরও ঘনীভূত করতে এবং বিরোধীপক্ষের সঙ্গে চলমান সমঝোতার উদ্যোগকে বাধাগ্রস্ত করতেই সামরিক বাহিনীর কিছু বর্তমান ও সাবেক কর্মকর্তা, গোয়েন্দা সদস্য এবং সরকারি কর্মকর্তা অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা চালায়। কিন্তু আমাদের সেনাবাহিনীর দক্ষতায় আমরা তা রুখে দিতে সক্ষম হয়েছি। দেশের রাজনৈতিক অস্থিতিশীলতার সুযোগ নিয়েই মূলত তারা এই অভ্যুত্থানের পরিকল্পনা করেছিল।'
এদিকে, আফ্রিকান ইউনিয়নের বিশেষ দূত মোহাম্মদ আল হাসান লাবাত জানিয়েছেন, ক্ষমতার ভাগাভাগির মাধ্যমে একটি যৌথ অন্তর্বর্তীকালীন সরকারের কাঠামোর বিষয়ে প্রাথমিক সমঝোতায় পৌঁছেছে সুদানের সামরিক পরিষদ এবং বিরোধীশক্তি। আফ্রিকান ইউনিয়ন এবং ইথিওপীয় মধ্যস্থতাকারীদের উপস্থিতিতে বৃহস্পতিবার, রাজধানী খারতুমে তৃতীয় দফার ওই বৈঠকে এ বিষয়ে একমত হয় দুই পক্ষ।
এছাড়াও, সুদানের চলমান রাজনৈতিক সংকট নিরসনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি হয়ে খার্তুম সফরে গেছেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীও। বৃহস্পতিবার, দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের সঙ্গে সাক্ষাত করে সুদানে গণতন্ত্র পুনঃস্থাপনের পক্ষে মত দেন তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop