আন্তর্জাতিক সময়প্রেসিডেন্ট হলে ইয়েমেন যুদ্ধ বন্ধ করবো: বাইডেন

সময় সংবাদ

fb tw
somoy
ইয়েমেনে সৌদি সমর্থিত আব্দ রাব্বু মানসুর হাদি সরকার এবং সশস্ত্র হাউথিদের যোদ্ধাদের সংঘাতের কারণে খাদ্য এবং বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। বিশুদ্ধ পানির সংকট দেখা দেয়ায় প্রাণঘাতী কলেরায় আক্রান্ত হয়ে চলতি বছরেই সাতশো মানুষের মৃত্যু হয়েছে। আর নতুন করে আক্রান্ত হয়ে প্রতিদিন দুইশো রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এদিকে, আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট মনোনয়ন প্রত্যাশী জো বাইডেন বলেছেন, ক্ষমতায় আসলে ইয়েমেনসহ পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধের জন্য যথাযথ পদক্ষেপ নেবেন তিনি।
সাত বছর বয়সী মুমূর্ষু মোহিব ইব্রাহিমকে নিয়ে হাসপাতালের দিকে ছুটে যান তার মা। কিন্তু প্রাণঘাতী কলেরায় আক্রান্ত মোহিবকে সর্বোচ্চ চেষ্টা করেও বাঁচাতে পারেনি চিকিৎসকরা। চোখের সামনে সন্তানের মৃত্যুতে কান্নায় ভেঙ্গে পড়েন বাবা-মা।
মোহিবের বাবা বলেন, 'প্রথমে তাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাই। কিন্তু সেখান থেকে ফিরিয়ে দিলে সানার একটি হাসপাতালে নিয়ে আসি। কিন্তু শারীরিক অবস্থার দ্রুত অবনতি হওয়ায় আর বাঁচানো গেল না।'
রাজধানী সানা'র চিকিৎসকরা বলছেন, ইয়েমেনে দীর্ঘ দিন ধরে সংঘাত চলতে থাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। এতে সাধারণ মানুষ পুষ্টিহীনতায় ভুগছেন। বিগত বছরের তুলনায় এ বছর পানিবাহিত রোগ কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেড়েছে।
চিকিৎসক ইসমাইল আল-মুনসুর বলেন, 'প্রতিনিয়ত হাসপাতালে রোগীদের ভিড় বাড়ছে। নানা রোগে আক্রান্ত হয়ে দিনে দু'শোর বেশি রোগী চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।'
ইয়েমেনে চার বছর ধরে চলমান যুদ্ধে আব্দ রাব্বু মানসুর হাদি সরকারের হয়ে হাউথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি নেতৃত্বাধীন জোট। এমন রক্তক্ষয়ী সংঘাত বন্ধে উদ্যোগ নেবেন বলে আশ্বাস দিয়েছেন আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী জো বাইডেন। বৃহস্পতিবার নিউইয়র্কে এক বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।
জো বাইডেন বলেন, 'ইয়েমেন, সিরিয়া, আফগানিস্তানসহ মধ্যপ্রাচ্যর বেশ কয়েকটি দেশে মার্কিন সেনা মোতায়েন আছে। এখন তাদের ঘরে ফেরা উচিত। কারণ এতে বহু প্রাণ এবং সম্পদের ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটকে সহায়তা করাও আমাদের বন্ধ করা উচিত। আমি মার্কিন প্রেসিডেন্ট হলে মধ্যপ্রাচ্যে সংঘাত বন্ধে কার্যকর পদক্ষেপ নেবো।'
জাতিসংঘের তথ্যমতে, চলতি বছর নতুন করে প্রায় ৫ লাখ মানুষ কলেরায় আক্রান্ত হয়েছে। আক্রান্তদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। এমন অবস্থায় সংঘাত বন্ধে শুধু লোক দেখানো আলোচনা নয়, যথাযথ পদক্ষেপ নিতে জাতিসংঘসহ বিশ্ব নেতাদের প্রতি দাবি জানিয়েছেন দেশটির সাধারণ মানুষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop