তথ্য প্রযুক্তির সময়শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা জাতীয় ক্যাম্পে ‘পাইথন’ প্রশিক্ষণ শনিবার

কামাল শাহরিয়ার

fb tw
somoy
স্ক্র্যাচ ক্যাম্প শেষে এবার সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে শুরু হয়েছে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার পাইথন ক্যাম্প। এর অংশ হিসেবে শনিবার (১৩ জুলাই) থাকছে পাইথন প্রশিক্ষণ কর্মশালা। এতে অংশ নিচ্ছেন জেলা পর্যায়ে নির্বাচিত প্রোগ্রামাররা।
আয়োজকরা জানান, সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ কর্মশালা। প্রশিক্ষণ শেষে রোববার (১৪ জুলাই ) অনুষ্ঠিত হবে চূড়ান্ত পাইথন প্রতিযোগিতা। এতে অংশ নেবে সিনিয়র ও জুনিয়র ক্যাটাগরিতে ৬৪ জেলা থেকে নির্বাচিত একশ’ ২৮ মাধ্যমিক পর্যায়ের প্রোগ্রামারা।
এরআগে, গত ১৮ ও ১৯ জুন প্রশিক্ষণ শেষে ২০ জুন পাইথন জেলাভিত্তিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রায় ১৫ হাজার প্রতিযোগী। এবার পাইথনে সদ্য পাসকরা এসএসসি পরীক্ষার্থীরাও অংশ নেয়ার সুযোগ পেয়েছে।
এদিকে, জাতীয় ক্যাম্পের প্রথম পর্যায়ে বুধবার (১০ জুলাই) শুরু হয় খুদে প্রোগ্রামারদের স্ক্র্যাচ প্রশিক্ষণ। এতে অংশ নেয় ১ম থেকে ৫ম শ্রেণির ৬৪টি দল। প্রশিক্ষণ শেষে বৃহস্পতিবার (১১ জুলাই ) অনুষ্ঠিত হয় স্ক্র্যাচ চূড়ান্ত প্রতিযোগিতা।
এরআগে, গত ১৫ ও ১৬ জুন প্রশিক্ষণ শেষে ১৭ জুন অনুষ্ঠিত হয় জেলাভিত্তিক স্ক্র্যাচ প্রতিযোগিতা। এতে সারাদেশে ৩ হাজার ৫শ ২৭টি দলে অংশ নেয় ১ম থেকে ৫ম শ্রেণির প্রায় সাড়ে ১১ হাজার খুদে শিক্ষার্থী। যে সংখ্যাটিকে মাইলফলক হিসেবে দেখেছেন আয়োজকরা।
‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ শিরোনামে প্রতিযোগিতার আয়োজক সরকারের আইসিটি বিভাগ এবং ইয়াং বাংলা। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ভবিষ্যৎ প্রজন্মকে তথ্য প্রযুক্তিতে আরো দক্ষ করে গড়ে তুলতে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হলো এ প্রোগ্রামিং প্রতিযোগিতা।
এ লক্ষ্যে গত ২২ মে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ (কেআইবি) কনফারেন্স হলে প্রশিক্ষকদের প্রশিক্ষণের মধ্য দিয়ে শুরু হয় জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা। দু’দিনের কর্মশালায় দেশের ৬৪ জেলার ৪০০ জন শিক্ষক, শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ২০০ জন ল্যাব কো-অরর্ডিনেটরসহ মোট ৬০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়।
এরপর দেশের ৬৪ জেলায় নির্বাচিত ২০০টি ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাবকে’কেন্দ্র করে চলে জেলাভিত্তিক প্রশিক্ষণ ও প্রতিযোগিতা। যেখানে প্রশিক্ষণ শেষে প্রতিযোগিতা শুরুর আগে আইসিটি শিক্ষক এবং ল্যাব প্রশিক্ষক তার ল্যাবের সেরা প্রতিযোগীদের বাছাই করেন। প্রতি ল্যাব থেকে স্ক্র্যাচের জন্য ৩জন করে টিম গঠন করা হয়, ৫টি টিমে মোট ১৫জন শিক্ষার্থী প্রতিটি ল্যাব থেকে স্ক্র্যাচ প্রতিযোগিতায় অংশ নেয়।
পাইথনের জন্য প্রতিটি ল্যাব থেকে ১৫জন শিক্ষার্থী এককভাবে অংশ নেয়। প্রাথমিক ভাবে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে জেলা পর্যায়ে ক্যাম্প ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জেলাভিত্তিক চূড়ান্ত পরীক্ষায় প্রতিটি জেলা থেকে স্ক্র্যাচে একটি দলকে জাতীয় ক্যাম্পের জন্য নির্বাচিত করা হয়। একইভাবে প্রতিজেলা থেকে পাইথন সিনিয়র ও জুনিয়র ক্যাটাগরিতে দু’জন কিশোর প্রোগ্রামারকে জাতীয় ক্যাম্পের জন্য বাছাই করা হয়।
জাতীয় ক্যাম্প শেষে চূড়ান্ত হবে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের তারিখ। সমাপণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দেশসেরা খুদে ও কিশোর প্রোগ্রামারদের হাতে পুরস্কার তুলে দেবেন বলে জানান ইয়াং বাংলার সেক্রেটারিয়েট সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই’র সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ।
তিনি বলেন, ‘প্রথমবারের পর দ্বিতীয় আসরে যেভাবে শিক্ষার্থীদের অংশগ্রহণ বেড়েছে- তা আমাদের আশার আলো দেখাচ্ছে। আগামীতে প্রান্তিকের সব শিশুদের অংশগ্রহণ নিশ্চিতে প্রতিযোগিতা আয়োজেনের পরিসরে বিস্তৃত পরিকল্পনা গ্রহণ করা হবে। ’
সূত্রমতে, জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতায় এবার স্ক্র্যাচে সারাদেশে ৩ হাজার ৫শ ২৭টি দলে অংশ নেয় প্রাথমিকের প্রায় সাড়ে ১১ হাজার খুদে শিক্ষার্থী। আর পাইথনে (সিনিয়র ও জুনিয়র) অংশ নেয় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির প্রায় ১৫ হাজার প্রতিযোগী।

আরও পড়ুন

শুরু হলো জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা‘পাইথন’ প্রতিযোগিতা: জাতীয় ক্যাম্পের জন্য নির্বাচিত হলো যারাজাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা: জাতীয় ক্যাম্প শুরু ৯ জুলাইজাতীয় ক্যাম্প: স্ক্র্যাচ চূড়ান্ত পরীক্ষায় অংশ নিচ্ছে ৬৪ দল

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop