আন্তর্জাতিক সময়ফ্রান্সে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

সময় সংবাদ

fb tw
somoy
ফ্রান্সের জাতীয় দিবসে 'ইয়েলো ভেস্ট' আন্দোলকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপের পাশাপাশি আটক করা হয় দেড়শ' জনকে। বিক্ষোভ-সহিংসতার মধ্যেও বাস্তিল ডে উপলক্ষে জমকালো অনুষ্ঠান আর মনোমুগ্ধকর আয়োজন করা হয়। রোববার রাতে আইফেল টাওয়ারে আয়োজন করা হয় চোখ ধাঁধাঁনো আতশবাজি প্রদর্শনীর।
আধারের মাঝে হঠাৎই আলোর ঝলকানি। আতশবাজির আলোকচ্ছটায় বর্ণিল প্যারিসের আকাশ। চোখ ধাঁধানো আলোর খেলায় মাতোয়ারা আইফেল টাওয়ার।
বাস্তিল ডে উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসে আয়োজন করা হয় এ অনুষ্ঠানের। প্রদর্শন করা হয় রং-বেরংয়ের সব আতশবাজির। একের পর এক আতশবাজির ঝলকানিতে মুগ্ধ উপস্থিত দর্শনার্থীরা। করতালি দিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা। ১৭৮৯ সালের ১৪ই জুলাই বাস্তিল কারাগার পতনের মধ্যদিয়ে শুরু হয় ঐতিহাসিক ফরাসী বিপ্লব। এরপর থেকেই ফরাসি বিপ্লবের এ মাহেন্দ্রক্ষণ উদযাপন করা হয় 'বাস্তিল ডে' বা ফ্রান্সের জাতীয় দিবস হিসেবে।
২০১৬ সালে এ দিনটিতে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর প্রথমবারে মতো ফ্রান্সের নিচ শহরেও 'বাস্তিল ডে' উপলক্ষ মনোমুগ্ধকর আতশবাজির আয়োজনা করা হয়। নয়নাভিরাম এ দৃশ্য উপভোগে সমুদ্র সৈকতে জড়ো হন কয়েক হাজার দেশি-বিদেশি পর্যটক।

এর আগে, দিবসটি উপলক্ষে সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন চার হাজার ২৯০ সেনা সদস্য, ৬৭টি বিমান, ৩৯টি হেলিকপ্টার। কুচকাওয়াজে অত্যাধুনিক সব সমরাস্ত্র প্রদর্শন ছাড়াও, আকাশে মহড়া চালায় বিমান বাহিনীর যুদ্ধবিমান। মনোমুগ্ধকর ওই সামরিক কুচকাওয়াজ উপভোগ করতে রাস্তার দু'পাশে পাশে জড়ো হন কয়েক হাজার মানুষ। উপস্থিত ছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলসহ বেশ কয়েকটি সেদেশের সরকার ও রাষ্ট্রপ্রধান।
জাতীয় দিবসেও 'ইয়েলো ভেস্ট' আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এদিন প্যারিসের রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করলে তাদের বাধা দেয় পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার-গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীরাও মারমুখী হলে দু'পক্ষের ধস্তাধস্তিতে আহত হন বেশ কয়েকজন। পরে আটক করা হয় দেড় শতাধিক বিক্ষোভকারীকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop