আন্তর্জাতিক সময়কংগ্রেস নারীদের বিরুদ্ধে বর্ণবাদী টুইট করায় আলোচনায় ট্রাম্প

সময় সংবাদ

fb tw
somoy
চার নারী কংগ্রেস সদস্যকে কটাক্ষ করে বর্ণবাদী মন্তব্য করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বর্ণবাদী মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। বর্ণবাদী আচরণের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ডেমোক্র্যাটদের পাশাপাশি নিজ দল রিপাবলিকান রাজনীতিবিদদেরও ব্যাপক সমালোচনার মুখোমুখি হতে হয় ডোনাল্ড ট্রাম্পকে।
যুক্তরাষ্ট্রের বৈধ কাগজপত্র বিহীন অভিবাসীদের বিরুদ্ধে অভিযান শুরুর দিনেই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ভিন্ন দেশ থেকে অভিবাসন নিয়ে আসা নারী কংগ্রেস সদস্যদের আক্রমণ করেন প্রেসিডেন্ট ট্রাম্প। প্রগতিশীল চার নারী কংগ্রেস সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্তেজ, রাশিদা তালিব, আয়ান্না প্রেসলি ও ইলহান ওমরকে উদ্দেশ্য করে ট্রাম্প বলেন, তাদের সবাই এমন সব দেশ থেকে যুক্তরাষ্ট্রে এসেছেন যাদের সরকার সম্পূর্ণ ব্যর্থ, অথচ তারা মার্কিন সরকারকে পরামর্শ দিচ্ছেন কিভাবে রাষ্ট্র পরিচালনা করতে হয়। 
তাদের নিজেদের দুর্নীতিগ্রস্ত দেশে ফিরে গিয়ে সেখানকার সমস্যার সমাধান করার পরেই তবে যুক্তরাষ্ট্রকে সমস্যা সমাধানের পথ বাৎলানোর চেষ্টা করতে বলেন ট্রাম্প। যদিও ইলহান ওমর ছাড়া তিনজনের জন্মই যুক্তরাষ্ট্রে। স্পিকার ন্যান্সি পেলোসি সানন্দে তাদের ভ্রমণের আয়োজন করবেন বলেও কটাক্ষ করেন ডোনাল্ড ট্রাম্প।
ট্রাম্পের বক্তব্যের প্রতিবাদ জানান কংগ্রেসের ঐ চার নারী সদস্য। ওকাসিও কর্তেজ বলেন, ট্রাম্প ক্ষুব্ধ কারণ তিনি বুঝতে অক্ষম যে তারাও আমেরিকারই নাগরিক। ট্রাম্পের এই বর্ণবাদী আচরণে মোটেই বিস্মিত হননি আয়ান্না প্রেসলি। তিনি বলেন, ট্রাম্পের উদ্দেশ্যই হলো অভিবাসীদের মানবেতর প্রমাণ করে তাদের পরিবারকে নিষ্ঠুরভাবে বিভক্ত করা। ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন রাশিদা তালিব ও ইলহান ওমরও।
ডেমোক্র্যাটিক পার্টিতে নীতিগত ও নেতৃত্ব প্রশ্নে পেলোসির সঙ্গে এতদিন ঐ চার নারীর বিরোধ চললেও ট্রাম্পের এই বর্ণবাদী আচরণে ঐক্যবদ্ধ হন তারা। ট্রাম্পের মন্তব্যকে প্রবল রকম বর্ণবাদী আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেন স্পিকার ন্যান্সি পেলোসি। বলেন, বৈচিত্র্য যুক্তরাষ্ট্রের সৌন্দর্য। যুক্তরাষ্ট্রকে বিভক্ত করতেই এ ধরনের মন্তব্য করছেন ট্রাম্প। কংগ্রেস সদস্যদের আক্রমণ বন্ধ করে অভিবাসন নীতিতে মানবিক হওয়ার আহ্বান জানান পেলোসি। একইসঙ্গে, অভিবাসী বিরোধী অভিযান বন্ধেরও আহ্বান জানান তিনি।
ডোনাল্ড ট্রাম্পের কটুক্তির সমালোচনা করেন গত নির্বাচনের প্রেসিডেন্ট পদপ্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ট্রাম্পকে কটাক্ষ করে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট অন্তত একটি বিষয়ে সত্য কথা বলেছেন। ঐ চার নারী কংগ্রেস সদস্য বর্তমানে যুক্তরাষ্ট্রেরই অংশ এবং সত্যিকার অর্থেই ট্রাম্প সরকার বর্তমানে পুরোপুরি ব্যর্থ বলে মন্তব্য করেন হিলারি।
ডেমোক্র্যাট দল থেকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীরাও ট্রাম্পের তীব্র সমালোচনায় মেতে ওঠেন। ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলেন ডেমোক্র্যাট নেতা বার্নি স্যান্ডার্সও। এছাড়া জাস্টিন এমাসসহ বেশ কয়েকজন রিপাবলিকান রাজনীতিবিদও ট্রাম্পের তীব্র সমালোচনা করেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop