বাণিজ্য সময়দ্রুত চাল রপ্তানির প্রক্রিয়া শুরু করা হবে: কৃষি মন্ত্রী

সময় সংবাদ

fb tw
somoy
দেশের চালের দাম কমে যাওয়ায় উদ্বিগ্ন সরকার। তাই অতি দ্রুত চাল রপ্তানির প্রক্রিয়া শুরু করা হবে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক।
সোমবার (১৫ জুলাই) সচিবালয়ে বেলজিয়াম ভিত্তিক ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। এ সময় মন্ত্রী জানান, রপ্তানি শুরু হলে দেশের বাজারে ইতিবাচক প্রভাব পড়বে। চালের রপ্তানিতে সাধারণ মানুষ চাপে পড়বে না বলেও মনে করেন মন্ত্রী।
চলতি মৌসুমে হঠাৎ করেই নেমে যায় ধানের দাম। কৃষক ধানের ন্যায্য দাম না পাওয়ায় এ নিয়ে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এর প্রভাব পড়ে চালের বাজারেও। সংকট কাটাতে নানা উদ্যোগের অংশ হিসেবে অবশেষে চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।
সোমবার ( ১৫ জুলাই) সচিবালয়ে কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাকের সঙ্গে দেখা করেন বেলজিয়াম ভিত্তিক একটি ক্রেতা প্রতিষ্ঠানের সদস্যরা। বৈঠক শেষে মন্ত্রী জানান, রপ্তানি শুরু হলে ইতিবাচক প্রভাব পড়বে চালের বাজারে।
তিনি বলেন, চালের দাম খুবই কম তার জন্য আমাদের কৃষকরা ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না। ধান উৎপাদন করে যে লাভ পাওয়া উচিত তা কৃষকরা পাচ্ছে না। এই পরিপ্রেক্ষিতে সরকার সিদ্ধান্ত নিয়েছে কিছু চাল সরকার বিদেশে রপ্তানি করবে।  
ক্রেতা প্রতিষ্ঠান শ্রিডারের চেয়ারম্যান মার্ক কুলস বলেন, আলোচনা ফলপ্রসু হয়েছে। আর চাল রপ্তানির যৌক্তিকতা তুলে ধরেন চাল কল মালিক সমিতির সভাপতি।
বাংলাদেশ ১০ লাখ মেট্রিক টন পর্যন্ত চাল রপ্তানি করার সক্ষমতা রাখে জানিয়ে মন্ত্রী বলেন, চাল রপ্তানির ফলে সাধারণ মানুষের ওপর বিরূপ প্রভাব পড়বে না।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop