খেলার সময়নিউজিল্যান্ডের সঙ্গে একটু অবিচারই হয়েছ: ফাহিম

সময় সংবাদ

fb tw
somoy
বাউন্ডারির আধিক্যের হিসেবে ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন ঘোষণা করায় নিউজিল্যান্ডের উপর কিছুটা অবিচারই করা হয়েছে। তবে দু'দলের খেলা মন ভরিয়ে দিয়েছে। এমনটাই মন্তব্য করেছেন ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম। তবে এই বিশ্বকাপে বাংলাদেশের সেরা প্রাপ্তি ব্যাটিং টাইগারদের পারফর‌ম্যান্স। আর ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়ে বাড়তি গুরুত্ব দিলে যে ম্যাচের ফলাফলে ভূমিকা রাখা যায় তা শিক্ষা নেয়া নিউজিল্যান্ডের কাছ থেকে।
প্রায় ৪৬ দিনের ক্রিকেট যুদ্ধের অবসান ঘটল ইংলিশ বিজয় উপাখ্যান দিয়ে। যে উপাখ্যান নিশ্চয় ক্রিকেট প্রেমীরা মনে রাখবে যুগের পর যুগ। নাটকীয়তা এতটা চরমে উঠবে তা অভাবনীয়ই ছিল।
দু'দলের ক্রিকেট যুদ্ধ মন ভরিয়েছে ঠিকই। কিন্তু দিন শেষে বিজয়ী হয়েছে এক দলই। যা কিনা একটু বেশি পীড়া দিয়েছে সমর্থকদের। প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল ম্যাচ টাই। সুপার ওভারও শেষ হয় সমতায়। তাই ফলাফল নির্ধারিত হলো সবচেয়ে বেশি বাউন্ডারির বিবেচনায়। শুধু সাধারণ সমর্থক না, যা মানতে পারছেন না অনেক ক্রিকেট বিশ্লেষকও।
ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম বলেন, বিষয়টা নিউজিল্যান্ডের জন্য একটু আনফেয়ার হয়ে গেলো। কারণ, সমানে সমানে খেলেও ওদের পরাজয়ের গ্লানি নিয়েই ফিরে যেতে হচ্ছে। একটা স্বল্প পুঁজি নিয়ে ফাইনালে প্রায় জিতে যাওয়া- নিউজিল্যান্ডকে অন্য ধরণের একটা কৃতিত্ব দিতেই হয়।
বিশ্লেষকদের চোখে এই বিশ্বকাপে টাইগারদের সেরা প্রাপ্তি ব্যাটিং পারফরম্যান্স। অসাধারণ সাকিবের পাশাপাশি অবদান রেখেছেন নতুনরাও। তবে হতাশার জায়গাটা বোলিং এবং ফিল্ডিং। টাইগারদের পরামর্শ দিলেন শিক্ষা নিতে নিউজিল্যান্ডের কাছ থেকে। ফাহিমের মতে ফিল্ডিংয়ে ভাল করেও ভূমিকা রাখা যায় ম্যাচের ফলাফলে।
'ব্যাটিং নিয়ে আমরা সবসময় একটা দ্বিধা-দ্বন্দ্বে ভুগি। কিন্তু এবার আমরা একটা স্থিতিশীলতা দেখেছি, বিশেষ করে সাকিব আল হাসানের কারণে। তিন নম্বর জায়গার জন্য বোধহয় আমরা সব ফরম্যাটের জন্যই একটা ভালো ব্যাটসম্যান পেয়েছি। বোলিংয়ে আমাদের ঘাটতি আছে। ফিল্ডিংয়েও আমরা কিছুটা পিছিয়ে আছি। গত দুইটা ম্যাচের ফিল্ডিং যদি আমরা দেখি তাহলে আমরা বুঝতে পারবো সত্যিকার অর্থে আমরা কতটা পিছিয়ে আছি।' বলছিলেন নাজমুল আবেদীন ফাহিম।
শেষ দিকে এসে মাঝারি স্কোরিং ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই ক্রিকেট সৌন্দর্য বাড়িয়েছে বলেও মনে করেন এই ক্রিকেট বিশ্লেষক।
২০২৩ বিশ্বকাপে ভাল করতে হলে এই বিশ্বকাপের ভুলগুলো শুধরে পরিকল্পনা সাজাতে হবে বাংলাদেশকে। তবেই সম্ভব ভাল ফলাফল করার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop