বাণিজ্য সময়সরকারের চাল রপ্তানির সিদ্ধান্ত চূড়ান্ত

কামরুল হাসান সবুজ

fb tw
somoy
ধানের ন্যায্য মূল্য নিশ্চিতে চাল রপ্তানির সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার। সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাজার বিশ্লেষকের অভিমত, রপ্তানি রাখতে হবে সীমিত পরিসরে। তবে ব্যবসায়ীরা মনে করেন, রপ্তানি করলেও দেশের বাজারে এর তেমন একটা প্রভাব পড়বে না। বরং সুযোগ নিতে পারে অসাধু ব্যবসায়ীরা।
এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। তবে দাম পায়নি কৃষক। এমন বাস্তবতায় ন্যায্য মূল্য নিশ্চিতে নানা উদ্যোগ নেয় সরকার। চালের আমদানি শুল্ক ২৮ শতাংশ থেকে বাড়িয়ে করা হয় ৫৫ শতাংশ। প্রক্রিয়া চলছে উদ্বৃত্ত চাল রপ্তানির। সরকারের দাবি, ১-২ লাখ মেট্রিক টন দিয়ে শুরু হলেও রপ্তানি করা যাবে ১০ লাখ মেট্রিক টন পর্যন্ত।
সরকারি হিসাব, গেল বোরো মৌসুমে ধানের উৎপাদন হয়েছে প্রায় ২ কোটি মেট্রিক টন। এর আগে আমন মৌসুমের উৎপাদন ১ কোটি ৫৩ লাখ মেট্রিক টন, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ লাখ মেট্রিক টন বেশি। আর আউশের উৎপাদন ছিল ৩৫ লাখ মেট্রিক টন। গুদামে মজুদ আছে ১৩ লাখ ৮৬ হাজার মেট্রিক টন চাল।
বাজার বিশ্লেষকদের মতে, ন্যায্য মূল্য নিশ্চিত করতে সরকারের এই সিদ্ধান্ত ধান চাষে আগ্রহ যোগাবে কৃষকদের।
অর্থনীতিবিদ ড. মোহাম্মদ হেলাল বলেন, আমাদের প্রয়োজনের তুলনায় চালের সরবরাহ এখন অনেক বেশি। সেজন্য খানিকটা দাম নেমে গিয়েছে। এক যদি দামটা যৌক্তিক পর্যায়ে না আনা যায় তাহলে আগামী বছর কিন্তু ধান উৎপাদনে কৃষক নিরুৎসাহিত হবে। সেক্ষেত্রে সীমিত রপ্তানি এখানে ভূমিকা রাখলেও রাখতে পারে। সে হিসেবে আমি মনে করি, এটাকে নেতিবাচকভাবে দেখার কোনো উপায় নাই।
ব্যবসায়ীরা বলছেন, গুদামে মজুদ আর বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকায় এই সিদ্ধান্ত খুব একটা প্রভাব ফেলবে না চালের দামে। বরং অসাধু ব্যবসায়ীরা যেন বাড়তি সুবিধা নিতে না পারে সেজন্য বাড়াতে হবে নজরদারী।
রাজধানীর কারওয়ান বাজারের এক দোকানি বলেন, দেশে যে ধান হয়েছে তাতে চাল রপ্তানি করলেও বাজারে দাম খুব একটা বাড়বে না। হয়তো একটু বাড়তে পারে।
আরেক চাল ব্যবসায় বলেন, কোরবানি ঈদ আসছে। তখন গরুর ভাড়ার উসিলায় মালের দাম বস্তা প্রতি এক থেকে দেড়শো টাকা বাড়িয়ে দিবে। বাড়তে সময় নেয় না।
এর আগে ২০১৪ সালে প্রথমবারের মতো শ্রীলঙ্কায় দুই দফায় ৫০ হাজার মেট্রিক টন চাল রপ্তানি করে বাংলাদেশ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop