আন্তর্জাতিক সময়প্রবল বন্যায় বিপর্যস্ত কয়েকটি দেশ

সময় সংবাদ

fb tw
somoy
প্রবল বৃষ্টিপাতে মৌসুমি বন্যার কবলে পড়েছে ভারতীয় উপমহাদেশের বেশ কয়েকটি দেশ। এর মধ্যে নেপালে বন্যা ও ভূমিধ্বসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ জনে। এখনও অন্তত ৩০ জন নিখোঁজ রয়েছেন। এদিকে, ভারতের উত্তরপূর্বাঞ্চলে বন্যায় অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে। আর পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে আকস্মিক বন্যা ও ভূমিধ্বসে মৃত্যু হয়েছে অন্তত ২৩ জনের।
এখনও বন্যার কবলে হিমালয় কন্যা নেপাল। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির ললিতপুর, ভোজপুর এবং রওতাহাট অঞ্চল। ভারী বর্ষণ ও ভূমিধ্বসে হতাহতের সংখ্যা বাড়ার পাশাপাশি এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। দেশব্যাপী ১৪টি মহাসড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। আগামী কয়েকদিনও একইভাবে বৃষ্টিপাতের আশঙ্কার কথা জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর।
মৌসুমি ভারী বৃষ্টিতে বন্যায় তলিয়ে গেছে ভারতের উত্তরপূর্বাঞ্চলের বেশ কয়েকটি রাজ্য। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে আসাম ও বিহার। বন্যা ও ভূমিধ্বসে রাজ্য দুটিতে হতাহতের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ৭০ লাখ মানুষ। বন্যার পানিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ফসলের। বন্ধ রাখা হয়েছে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে মুখ্যমন্ত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বন্যায় ক্ষতিগ্রস্তদের একজন বলেন, আমাদের সব শেষ হয়ে গেছে। কয়েকশো' ঘরবাড়ি বন্যার পানিতে তলিয়ে গেছে।
বর্তমানে ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতি ঘণ্টায় পানি বাড়ছে ২/৩ সেন্টিমিটার করে।
এদিকে, আকস্মিক বন্যা ও ভূমিধ্বসে বেশ কয়েকজন হতাহত হয়েছেন পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে। বন্যার পানিতে একটি রিসোর্ট তলিয়ে যাওয়ায় নিখোঁজ রয়েছেন অনেকে। তাদের উদ্ধারে কাজ করছে সেনাবাহিনী।
জুন থেকে সেপ্টেম্বর দক্ষিণ এশিয়ার এ অঞ্চলগুলোতে বন্যা নিয়মিত ঘটনা। গেল বছর বন্যা ও ভূমিধ্বসে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে অঞ্চলটিতে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop