ksrm

অন্যান্য সময়তুরস্কের হট এয়ার বেলুন উৎসব

সময় সংবাদ

fb tw
somoy
তুরস্কে হয়ে গেল আন্তর্জাতিক হট এয়ার বেলুন উৎসব। চারদিন ব্যাপী এই উৎসবে অংশ নেয় ফ্রান্স, জার্মানি, বেলজিয়ামসহ বিভিন্ন দেশ। পর্যটকদের আকৃষ্ট করতেই এই ফেস্টিভালের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে তুর্কি কর্তৃপক্ষ।
বিভিন্ন আকৃতি ও রঙ-বেরঙের হট এয়ার বেলুনে ছেয়ে যায় তুরস্কের আকাশ। বেলুনে ভেসে রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি আনন্দ উল্লাসে মেতে ওঠেন শিশু কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ।
নীলাকাশে মনমুগ্ধকর এই দৃশ্য উপভোগ করেন দেশ বিদেশ থেকে আসা হাজারো পর্যটক।
তুরস্কের কাপাদোসিয়ায় অনুষ্ঠিত চার দিনব্যাপী আন্তর্জাতিক হট এয়ার বেলুন উৎসবে ফ্রান্স, বেলজিয়াম, স্লোভাকিয়া, ব্রাজিল, জার্মানির পাশাপাশি বিভিন্ন দেশের ১৫০টি বেলুন ওড়ানো হয়।
এয়ার বেলুনের জন্য এমনিতেই বেশ বিখ্যাত কাপাদোসিয়া। গত বছর বিশ্বের প্রায় অর্ধেক হট এয়ার বেলুন নিয়ে এই পর্যটক অঞ্চলটিতে ভিড় করেন আয়োজনকরা। যা উপভোগ করেন ৫ লাখের বেশি মানুষ।
আয়োজকরা বলেন, বিভিন্ন উদ্দেশ্য চার দিনবাপী এই উৎসবের আয়োজন করা হয়েছে। এই অঞ্চলকে জনপ্রিয় করে তোলার পাশাপাশি আরো বেশি পর্যটককে আকৃষ্ট করাই আমাদের এই উৎসবের মূল লক্ষ্য।
মোট ২শ ৩৯টি হট এয়ার বেলুন নিবন্ধতিত রয়েছে অঞ্চলটিতে। বেলুনের সঙ্গে যুক্ত থাকা জিপিএসের মাধ্যমে বেলুনের স্থান শনাক্তকরণের পাশাপাশি এর নিয়ন্ত্রণে কাজ করেন তুর্কি কর্তৃপক্ষ। হট এয়ার বেলুনে চরতে সময় ভেদে জনপ্রতি খরচ পরবে ১শ ৩০ থেকে ১শ' ৮০ ডলার পর্যন্ত।
আয়োজকরা জানান, ২০১৮ সালেই প্রায় সাড়ে পাঁচ লাখ পর্যটক এই বেলুনে ভ্রমণ করেন যা তুরস্কের পর্যটন খাতে রাজস্ব বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রাখছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop