আন্তর্জাতিক সময় ইসরাইলি অবরোধে ফিলিস্তিনের বার্ষিক ক্ষতি ২৭ কোটি মার্কিন ডলার

সময় সংবাদ

fb tw
somoy
পশ্চিম তীরে ইসরাইলি অবরোধের কারণে বছরে ফিলিস্তিনিদের ক্ষতি ২৭ কোটি মার্কিন ডলার। সোমবার (১৫ জুলাই) জেরুজালেমভিত্তিক প্রতিষ্ঠান অ্যাপ্লাইড রিসার্চ ইন্সটিটিউট এ তথ্য জানিয়েছে। এরমধ্যেই ফিলিস্তিনিভিত্তিক তিনটি বেসরকারি প্রতিষ্ঠান জানায়, গেলো বছর ২ হাজার ৮শ' ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল। বর্তমানে সাড়ে ৫ হাজার ফিলিস্তিনি ইসরাইলের কারাগারে বন্দী রয়েছে বলেও জানানো হয়। 
এদিকে ইরাক সফরে গিয়ে মার্কিন ডিল অব সেঞ্চুরি প্রত্যাখ্যান করায় বাগদাদকে ধন্যবাদ জানিয়েছেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী।
সোমবার ইরাক সফরে যান ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতাইয়া। বৈঠক করেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদির সঙ্গে। পরে যৌথ সংবাদ সম্মেলনে ফিলিস্তিন-ইসরাইল সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের তথাকথিত ডিল অব সেঞ্চুরি প্রত্যাখ্যান করায় বাগদাদকে ধন্যবাদ জানান ফিলিস্তিনি প্রধানমন্ত্রী।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বাহরাইন সম্মেলনে অংশ না নেয়ার জন্য ইরাককে ধন্যবাদ। যুক্তরাষ্ট্র চায় অর্থনৈতিক সুবিধা দিয়ে আমাদের স্বাধীনতা লড়াইকে মিশিয়ে দিতে। আমরা আমাদের স্বাধীনতা চাই। আশা করি ইরাক আগের মতো যতোই প্রতিবন্ধকতা আসুক না কেনো, সবকিছু মোকাবিলা করে ফিলিস্তিনিদের স্বার্থ রক্ষায় পাশে থাকবে।
ইরাকি প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি বলেন, চাপ প্রয়োগ না করে সম্মানজনক পথে ডিল অব সেঞ্চুরি বাস্তবায়নের প্রক্রিয়া গ্রহণ করা যেতো। এখন তো যারা এ চুক্তি বাস্তবায়ন করবে তারাও সন্দিহান হয়ে পড়েছে যে, এ চুক্তির মাধ্যমে আদৌ লক্ষ্য বাস্তবায়ন সম্ভব কি না।
এরমধ্যেই পশ্চিমতীরে ইসরাইলি সামরিক বাহিনীর নিরাপত্তা চৌকির কারণে বছরে ফিলিস্তিনিদের ৬০ কোটি কর্মঘণ্টা ক্ষতিগ্রস্ত হচ্ছে। জেরুজালেমভিত্তিক প্রতিষ্ঠান অ্যাপ্লাইড রিসার্চ ইন্সটিটিউটের প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য। যার বার্ষিক ক্ষতি ২৭ কোটি মার্কিন ডলার। নিরাপত্তা চৌকিতে আটকে থেকে বছরে ৮০ কোটি লিটার জ্বালানি ব্যয় হচ্ছে। যার মূল্য ১৩ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। এসময় ১ লাখ ৯৬ হাজার টন কার্বন নিঃসরণ হয়েছে বলেও জানানো হয়।
২০১৮ সালে ফিলিস্তিনিদের যানবাহনে জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম সংযুক্ত করে পশ্চিম তীরে প্রবেশে ১৫টি নিরাপত্তা চৌকি, জেরুজালেম এবং ইসরাইলের মধ্যকার ১১টি সীমান্ত এলাকা পারাপারের তথ্য সংগ্রহ করে বলে প্রতিবেদনে জানানো হয়। জাতিসংঘ জানায়, পশ্চিমতীরে যাতায়াতে ফিলিস্তিনিদের ৭শ' ৫টি স্থায়ী প্রতিবন্ধকতা অতিক্রম করতে হয়।
এদিকে, ফিলিস্তিনিদের তিনটি বেসরকারি প্রতিষ্ঠান জানিয়েছে গেলো বছর পশ্চিমতীর ও গাজা থেকে ২ হাজার ৮শ' ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল। আটককৃতদের মধ্যে ৪শ' ৪৬ শিশু ও ৭৬ নারীও ছিল। যাদের মধ্যে এখনো ২শ ২০ শিশু আটক রয়েছে। আটক রয়েছেন ৪৩ নারীও। এ নিয়ে বর্তমানে ইসরাইলে ফিলিস্তিনি বন্দীর সংখ্যা সাড়ে পাঁচ হাজার বলেও জানানো হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop