বাণিজ্য সময়শিগগিরই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আসবে: বাণিজ্যমন্ত্রী

সময় সংবাদ

fb tw
ভারত থেকে আমদানি কমেছে। সেই সঙ্গে যুক্ত হয়েছে প্রতিকূল আবহাওয়া। আর সে কারণেই পেঁয়াজের দাম এতো বেড়েছে বলে জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। শিগগিরই দাম নিয়ন্ত্রণে আসবে জানিয়ে তিনি বলেন, দরকার হলে টিসিবি'র মাধ্যমে খোলা বাজারে বিক্রি হবে পেঁয়াজ। 
মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।
বর্ষার মৌসুম। তার ওপর সামনেই কুরবানির ঈদ। হঠাৎ করেই চড়া নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার। আর ঝাঁজ সবচেয়ে বেশি বেড়েছে পেঁয়াজের।
এই পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন বাণিজ্যমন্ত্রী। নিয়মিত বাজার তদারকি চলছে জানিয়ে মন্ত্রী বলেন, পেঁয়াজসহ সব নিত্যপণ্যের দর স্বাভাবিক হবে শিগগিরই। আর তা না হলে, খোলাবাজারে পেঁয়াজ বিক্রির জন্য টিসিবিকে প্রস্তুত রাখা হয়েছে ।
বাণিজ্যমন্ত্রী বলেন, 'কোরবানি ঈদ আসাতে পেঁয়াজ আদা মশলার দাম বাড়ানোর একটা টেন্ডেনসি লক্ষ্য করছি। যেটা ভারত থেকে আসে, সেটা একটু কম হয়েছে, তাই পেঁয়াজের উপর একটু প্রভাব পড়ছে। যাই হোক বাজার আমরা মনিটরিং করবো, এবং টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রির ব্যবস্থা করবো। তবে আমরা একটু দেখতে চাচ্ছি যে দাম কমে আসে কি না?'
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার কোটি ডলারেরও বেশি রপ্তানি আয় এসেছে ২০১৮-১৯ অর্থবছরে। যা গত অর্থবছরের তুলনায় ১০ শতাংশেরও বেশি। বাণিজ্যমন্ত্রী জানান, রপ্তানির ঝুঁড়িতে নতুন পণ্য অন্তর্ভুক্তির সঙ্গে বহুমুখী বাজারও অনুসন্ধান করছে বাংলাদেশ।
বাণিজ্যমন্ত্রী বলেন, 'রেডিমেড গামেন্টেসের যে অর্ডার আসছে বাজারে, সেটা আমাদের জন্য অনেক পজেটিভ। বাসকেট একটু বড় করার চেষ্টা করছি, যাতে অন্যান্য আইটেমগুলোর পরিমাণ বাড়ে। কিছু আইটেম আমাদের খারাপ হয়েছে আগের থেকে। বিশেষ করে লেদার, যেটা দিকে আমরা এখন নজর দিচ্ছি।'
২০২১ সালের মধ্যে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৬০ হাজার কোটি ডলারে উন্নীত করতে চায় সরকার। যার মধ্যে শুধুমাত্র পোশাক শিল্প থেকেই আসবে ৫০ কোটি হাজার ডলার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop