বাংলার সময়কুড়িগ্রামে পানিবন্দি প্রায় ৪ লাখ মানুষ

সময় সংবাদ

fb tw
কুড়িগ্রামে বিপদসীমা অতিক্রম করেছে ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমারের পানি। ৯ উপজেলার চর, দ্বীপচর ও নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় পানিবন্দি প্রায় ৪ লাখ মানুষ। এদিকে, লালমনিরহাটের ভাটায় তিস্তার পানি অনেকটা নেমে গেলেও এখনো তলিয়ে আছে নিম্নাঞ্চল। বন্যা মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতির কথা জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।
কুড়িগ্রামে চারদিকে পানি। তলিয়ে গেছে সাজানো বসতভিটা। জীবন বাঁচাতে প্রাণপণ চেষ্টা বানভাসিদের। কেউ আশ্রয় নিয়েছে উঁচু বাঁধে, কেউবা রাস্তায়। আবার কারো জীবন কাটছে নৌকায় ভেসে ভেসে।
পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে বেড়েই চলছে কুড়িগ্রামের ১৬ টি নদ-নদীর পানি প্রবাহ। এরমধ্যে আন্তঃসীমান্ত নদী ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমারের পানি বিপদসীমা অতিক্রম করে ৯ টি উপজেলার প্রায় চারশো' গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় ৪ লাখ মানুষ। জেলা প্রশাসন ত্রাণ বিতরণ শুরু করলেও অধিকাংশের ভাগ্যে তা জোটেনি বলে অভিযোগ বন্যার্তদের।
কুড়িগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান বলেন, পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সামগ্রী আমাদের কাজে মজুদ আছে।
লালমনিরহাটে তিস্তা ব্যারেজের পানি কখনো বাড়ে, আবার কমে। নিম্নাঞ্চল এখনো তলিয়ে থাকায় আতঙ্ক ও দুর্ভোগ রয়েই গেছে নদীপাড়ের বাসিন্দাদের। পাটগ্রাম, হাতীবান্ধা, আদিতমারী, কালীগঞ্জ ও সদরের ২০ টি ইউনিয়নের ১৬ হাজার পরিবার পানিবন্দি হয়ে দুর্বিসহ জীবনযাপন করছেন। সাময়িকভাবে ৫২ টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ব্যাহত হচ্ছে পাঠদান কার্যক্রম।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এম খালিদ মাহমুদ বলেন, বিভিন্ন জায়গায় পর্যাপ্ত পরিমাণে ত্রাণ বিতরণ করা হয়েছে।
জীবনের ঝুঁকি এড়াতে বানভাসিদের আশ্রয়কেন্দ্রগুলোতে যাওয়ার আহ্বান জানিয়েছে জেলা প্রশাসন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop