আন্তর্জাতিক সময়নেপালে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭৮, নিখোঁজ ৩২

সময় সংবাদ

fb tw
somoy
ভারত ও নেপালে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। নেপালে অব্যাহত ভারী বৃষ্টিতে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ জনে। এখনও নিখোঁজ আছেন আরও অন্তত ৩২ জন। নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যাহত রেখেছেন উদ্ধারকারীরা। 
এদিকে ভারতের আসামে চলমান বন্যায় এ পর্যন্ত ৫২ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ জনে। পরিস্থিতি মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে রাজ্য সরকার।
গেল কয়েকদিন ধরে নেপালের চলমান বন্যায় থমকে গেছে বেশিরভাগ অঞ্চলের জনজীবন। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল। স্থানীয় কোশি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায়, প্লাবিত হয়েছে সপ্তরী জেলা। পানি ঢুকে পড়েছে জেলার বেশিরভাগ গ্রামে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার ঘরবাড়ি। ভেসে গেছে ফসলি জমি ও গবাদি পশু।
বন্যায় প্লাবিত হয়েছে পারসা জেলার বিরগুঞ্জ শহরও। গেল কয়েকদিনের টানা বৃষ্টিতে প্লাবিত হয়েছে আশপাশের বহু গ্রামও। অঞ্চলটির বেশিরভাগ ঘরবাড়ি বন্যার পানিতে তলিয়ে যাওয়ায়, বাস্তুচ্যূত হয়েছেন কয়েক হাজার মানুষ। এছাড়াও, অব্যাহত বৃষ্টিতে বেশকিছু এলাকায় ভূমিধসের ঘটনা ঘটায়, বন্ধ হয়ে গেছে বহু রাস্তা ও মহাসড়ক। ফলে, ব্যহত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা। এদিকে, বন্যা কবলিতের উদ্ধারে অভিযান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। সেইসঙ্গে, নিখোঁজদের উদ্ধারেও চালানো হচ্ছে জোর তৎপরতা।
এদিকে, বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে ভারতের আসামেও। দেশটির রাজ্য সরকারের দেয়া তথ্যমতে চলমান এ বন্যায় এ পর্যন্ত আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ৫২ লাখ। এছাড়াও, আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে প্রায় দেড় লাখ মানুষকে।
বন্যা কবলিত মানুষরা বলেন,  আমরা ঘরবাড়ি ছেড়ে চলে যাচ্ছি। কারণ আমাদেরকে এখানে প্রায়ই বন্যার কবলে পড়তে হয়। পরিস্থিতি সত্যিই ভয়াবহ। আমাদের বাড়িতে পানি ঢুকে পড়েছে। ঘরের প্রায় জিনিসই নষ্ট হয়ে গেছে।
বন্যা কবলিতদের উদ্ধারে স্থানীয় উদ্ধারকর্মীদের পাশাপাশি অভিযানে যোগ দিয়েছে সেনাবাহিনীও। চলমান এ বন্যায়, এ পর্যন্ত প্লাবিত হয়েছে রাজ্যের ৩৩টি জেলার মধ্যে অন্তত ৩০টি। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৫ হাজার ঘরবাড়ি। ব্রহ্মপুত্র ছাড়াও, রাজ্যের অন্তত ১১টি নদীর পানি এই মুহূর্তে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
এদিকে, আসামে বন্যা দুর্গতদের সহায়তায় রাজ্যের দুর্যোগ মোকাবিলা তহবিলে ২৫১ কোটি রুপি অর্থ বরাদ্দ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এছাড়াও, উদ্ধার অভিযান জোরদার করতে স্থানীয় কর্তৃপক্ষকেও নির্দেশ দেয়া হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop