খেলার সময়বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে ভারত

সময় সংবাদ

fb tw
somoy
২০২২ বিশ্বকাপের এএফসি অঞ্চলের ড্র অনুষ্ঠিত হয়েছে। শক্তিশালী কাতারের সঙ্গে গ্রুপ 'ই' তে জায়গা হয়েছে বাংলাদেশের। গ্রুপের বাকি তিন সদস্য হলো দক্ষিণ এশিয়ার দেশ ভারত, আফগানিস্তান এবং ওমান। আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের লড়াই। তবে আফগানিস্তানের বিপক্ষে লাল-সবুজের প্রতিনিধিরা নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১০ সেপ্টেম্বর।
মালয়েশিয়ার হোম অব এশিয়ান ফুটবলে বিশ্বকাপ বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়। পাঁচ পটে ছিলো ৪০টি দল। শেষটায় বাংলাদেশ। গ্রুপ সঙ্গী হচ্ছে কারা, সেটা জানার ব্যাকুলতা ছিল আগে থেকে। কেননা এর ওপরই নির্ভর করছে দেশের ফুটবলের সামনের দিনের গতিপথ!
লটারি ভাগ্যে বাংলাদেশ জায়গা করে নেয় গ্রুপ 'ই' তে। যেখানে লাল সবুজদের বাকী চার সঙ্গী শক্তিশালী কাতার, ওমান এবং দক্ষিণ এশিয়ার দেশ ভারত ও আফগানিস্তান। যাদের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি করে ম্যাচ খেলবে জেমি ডে শিষ্যরা।
বিশ্বকাপ বাছাইয়ে টিকে থাকার মিশনে ১০ সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। এর এক মাস পর কাতারের বিপক্ষে হবে হোম ম্যাচ। একই মাসের ১৫ তারিখে জামাল ভূঁইয়ারা যাবে ভারতে। আর ওমানের বিপক্ষে ১৪ নভেম্বরের ম্যাচ দিয়ে বাংলাদেশের শেষ হবে প্রথম লেগ।
জেমি ডে'র শিষ্যদের দ্বিতীয় পর্বের সবগুলো ম্যাচই হবে পরের বছর। যেখানে এক কাতার বাদে বাকি ম্যাচ বাংলাদেশ খেলবে ঘরের মাঠে। এই আট ম্যাচের ফলাফলে গ্রুপ চ্যাম্পিয়ন কিংবা সেরা চার রানার্সআপে জায়গা পেলেই লাল সবুজরা টিকে থাকবে বিশ্বকাপে। অন্যথায় মিশন হয়ে যাবে এশিয়ান কাপ!
জটিলতা আছে সেখানেও! বাছাইয়ে তৃতীয় রাউন্ড খেলতে হলে বাংলাদেশকে স্থান করে নিয়ে হবে কমপক্ষে ২৪তম স্থানে। কেননা র‌্যাঙ্কিংয়ের ২৫, ২৬, ২৭ এবং ২৮ তম দল যোগ্যতা হারাবে এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নেয়ার। বাকিরা ১২ ভাগে বিভক্ত হয়ে খেলবে আরো একটি রাউন্ড। সেখানে প্রতিটি গ্রুপ চ্যাম্পিয়ন বিবেচিত হবে ২০২৩ চায়না এশিয়ান কাপের জন্য।
এদিকে, এশিয়ান অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ে সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে অস্ট্রেলিয়া। কাতারের টিকিট পেতে হলে সকারুজদের টেক্কা দিতে হবে জর্ডান এবং কুয়েতের বিপক্ষে। এছাড়াও এফ গ্রুপে থাকা এশিয়ার পাওয়ার হাউজ জাপানকে উৎরাতে হবে তাজিক এবং কিরগিজ বাধা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop