আন্তর্জাতিক সময়কারখানায় সেনাবাহিনীর পোষাক নয় তৈরি হচ্ছে খেলোয়াড়দের পোষাক

সময় সংবাদ

fb tw
somoy
সেনাবাহিনীর পোষাক তৈরি বাদ দিয়ে খেলোয়াড়দের পোষাক তৈরি হচ্ছে ভিয়েতনামের ঐতিহ্যবাহী একটি কারখানায়। ১৯৫৫ সালে হো চো মিনের প্রতিষ্ঠিত এ কারখানায়, তৈরি পোষাক পড়েই এখন অলিম্পিকে অংশ নিচ্ছে অ্যাথলিটরা। বড় বড় তারকাদের কিটস সামগ্রী তৈরী করতে পেরে খুশি মালিক ও শ্রমিকরা।
সবুজে ঘেরা, নান্দনিক একটা জায়গা। দেখে মনে হবে, কোনো পার্ক কিংবা সবুজ বাগান। একটা বিশাল বটগাছ পুরো জায়গাটাকে আরো সৌন্দর্যমন্ডিত করেছে। একটু পথ এগিয়ে গেলেই দেখা মিলবে একটা পোশাক কারখানার। ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয় এ কারখানাটি।
ভিয়েতনামের বিপ্লবী নেতা ও প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি হো চো মিন এ কারখানা প্রতিষ্ঠা করেন। একই সঙ্গে সবুজ রূপদানেও তার অসাধারণ অবদান আছে। বিভিন্ন সময় তিনি স্পরিদর্শনেও আসতেন।
কারখানাটি প্রতিষ্ঠা করা হয়েছিলো ভিয়েতনাম সেনাবাহিনীর পোষাক তৈরির জন্য। সোভিয়েত আমলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সময় এ প্রতিষ্ঠান ভিয়েতনাম আর্মিকে দারুণভাবে সহযোগিতা করেছে। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের আধিপত্য বাড়তে থাকে। আর পোষাক রপ্তানিতে চাপ বাড়ে 'এক্স ফরটি' নামের এ কারখানার উপর। এভাবে চলতে থাকে ২০০৬ পর্যন্ত।
২০০৬ সালে অস্ট্রেলিয়ান জেফ স্টোকস নামের একজন উদ্যেক্তা কারখানার দায়িত্ব নেন। তারপরই বদলে যাওয়া। মিলিটারি গার্মেন্ট এর পরিবর্তে শুরু হয়ে যায় খেলাধুলার পোষাক তৈরী। বিশ্ববিখ্যাত ব্র্যান্ড নাইকির জন্য পোষাক সামগ্রী সরবরাহ করছে এ প্রতিষ্ঠান। বলছিলেন কারখানার বর্তমান মালিক স্টোকস।
যুক্তরাষ্ট্র প্যারা অলিম্পিক দলের কিটস তৈরী হচ্ছে কারখানায়। সামনের বছর টোকিও অলিম্পিকের জন্যও নানা ধরণের পোষাক সামগ্রী তৈরী করছে এ প্রতিষ্ঠান।
কারখানার শ্রমিক এখন প্রায় ৫ হাজার। সোভিয়েত আমল থেকে যুক্ত আছেন এমন শ্রমিকরা বলছেন, আগেও তারা কাজ করতেন কিন্তু এতো মজা পেতেন না। এখন যখন তাদের তৈরী পোষাক বড় বড় তারকাদের গায়ে দেখেন সত্যিই নিজেকে ভাগ্যবান মনে হয়।
ভবিষ্যদে বিশ্ববাজারে আরো বেশি খেলার সামগ্রী রপ্তানির লক্ষ্য নির্ধারণ করেছে ভিয়েতনামের এ প্রতিষ্ঠানটি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop