আন্তর্জাতিক সময়‘যুক্তরাষ্ট্র নিজের পায়ে কুড়াল মেরেছে’

সময় সংবাদ

fb tw
somoy
পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র নিজের পায়ে কুড়াল মেরেছে বলে মন্তব্য করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। বুধবার জাতিসংঘে দেয়া ভাষণে মার্কিন নিষেধাজ্ঞাকে অর্থনৈতিক সন্ত্রাস আখ্যা দিয়ে, ইরান সন্ত্রাসীদের সঙ্গে আলোচনায় বসবে না বলেও জানান তিনি। এরমধ্যেই, তেহরানের বিরুদ্ধে ২৫ ক্রুসহ আমিরাতের নিখোঁজ জাহাজ জব্দের অভিযোগ তুলেছে ওয়াশিংটন। এদিকে, যুক্তরাষ্ট্রের ইরানবিরোধী কর্মকাণ্ড মধ্যপ্রাচ্য সংকট ঘনীভূত করছে বলে জানিয়েছে রাশিয়া।
বুধবার জাতিসংঘে টেকসই উন্নয়ন বিষয়ক উচ্চ পর্যায়ের রাজনৈতিক সম্মেলনে ভাষণ দেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ইরানি কূটনীতিকদের যুক্তরাষ্ট্র সফরে কড়াকড়ি আরোপকে অমানবিক বলে অভিহিত করেন তিনি। এছাড়া, পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে, উদ্দেশ্যমূলকভাবে ইরানিদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলেও দাবি করেন জারিফ। এদিন, এক সাক্ষাতকারে পরমাণু চুক্তি পুনর্বিবেচনার কোনো সুযোগ নেই বলেও জানান ইরানি পররাষ্ট্রমন্ত্রী।
জাভেদ জারিফ বলেন, যুক্তরাষ্ট্র সাধারণ ইরানিদের ক্ষতিগ্রস্ত করার জন্য অর্থনৈতিক সন্ত্রাস চাপিয়ে দিচ্ছে। আইনগতভাবে গায়ের জোরে কোনো রাষ্ট্রের নীতিকে পরিবর্তনের চেষ্টা বা বাধ্য করাই সন্ত্রাসবাদ। তাদের সঙ্গে কোনো আলোচনা হতে পারে না। আমরা চাইলে বহু আগেই পরমাণু অস্ত্র তৈরি করতে পারতাম। সর্বোচ্চ ধর্মীয় নেতার প্রতিশ্রুতি, গণবিধ্বংসী অস্ত্র তৈরি করা যাবে না। আমরা তাই মেনে চলছি। পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে যুক্তরাষ্ট্র নিজের পায়ে কুড়াল মেরেছে।
এদিকে, হরমুজ প্রণালী থেকে আরব আমিরাতের একটি ছোট জাহাজ নিখোঁজ হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গেলো শনিবার ২৫জন ক্রুসহ জাহাজটি নিখোঁজ হয়। এরমধ্যেই, ইরানের বিরুদ্ধে সেই জাহাজ জব্দের অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র।
মধ্যপ্রাচ্য বিষয়ক মার্কিন কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেনজাই বলেন,  বিশ্ববাণিজ্যে হরমুজ প্রণালী খুবই গুরুত্বপূর্ণ। এই পথে চলাচলে নিরাপত্তা নিশ্চিত করা সবার দায়িত্ব। সম্প্রতি হরমুজ প্রণালী দিয়ে চলাচলে ইরান বাধা দিচ্ছে। এটা শুধু যুক্তরাষ্ট্রের সমস্যা নয়। আন্তর্জাতিক সংকট। এর সমাধানে মিত্রদের সঙ্গে ওয়াশিংটন আলোচনা করছে।
তবে ইরান জানায়, তাদের জলসীমায় বিদেশি জাহাজ নিখোঁজের খবর ভিত্তিহীন। যান্ত্রিক ত্রুটির শিকার হয়ে সাহায্য চাওয়ার পরই আমিরাতের ওই জাহাজটিকে উদ্ধার করা হয় বলেও দাবি তেহরানের।
এর মধ্যেই মধ্যপ্রাচ্য সংকটের জন্য ওয়াশিংটনের ইরানবিরোধী কর্মকাণ্ডকে দায়ী করেছে রাশিয়া।
 
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র তাদের পেশীশক্তির প্রদর্শন করছে। তারা ইরানবিরোধী প্রচারণার মাধ্যমে, পরামণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে তেহরানকেই দায়ী করছে। মধ্যপ্রাচ্যে ভয়াবহ পরিস্থিতি তৈরি করা হচ্ছে। এর সম্ভাব্য বিপর্যয়ের দায় যুক্তরাষ্ট্রকেই নিতে হবে।
এ অবস্থায়, আলোচনার মাধ্যমে সংকট সমাধানের ওপর গুরুত্বারোপ করেছেন সৌদি আরবের রাজনৈতিক বিশেষজ্ঞরা। আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় পারস্য অঞ্চলের দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া জরুরি বলেও মনে করেন তারা।
এরমধ্যেই, ইরানের পরমাণু চুক্তি রক্ষায় আলোচনার মাধ্যমে সব পক্ষকে সমঝোতায় পৌঁছার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর একসপ্তাহ আগে বুধবার দীর্ঘ বক্তব্যে তিনি বলেন, যতো চ্যালেঞ্জই আসুক না কেন অবশ্যই পরমাণু চুক্তি রক্ষা করতে হবে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop