মহানগর সময়চট্টগ্রামের বন্দর যানজটে বিপর্যস্ত আমদানি-রপ্তানি বাণিজ্য

সময় সংবাদ

fb tw
somoy
চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক নিয়ন্ত্রণহীন যানজটে বিপর্যস্ত হয়ে উঠেছে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য। বন্দরে পণ্যবাহী গাড়ি প্রবেশ এবং বাহিরে ধীরগতির কারণে বারিক বিল্ডিং মোড় থেকে সিমেন্ট ক্রসিং পর্যন্ত মাত্র ৫ কিলোমিটার রাস্তা পাড়ি দিতে সময় লাগছে ৫ থেকে ৭ ঘণ্টা। যানজটে নাকাল হয়ে নগরীর কারখানায় ঢুকতে না পেরে বিমান বন্দর থেকেই ফিরে যাচ্ছে পোশাক শিল্পের আন্তর্জাতিক ক্রেতারা। 
আগ্রাবাদের বাদামতলীর মোড় থেকে বিমান বন্দর রুটের যাত্রীদের কাছে বন্দর কেন্দ্রিক প্রতিটি সড়ক এখন অসহনীয় হয়ে উঠেছে। যানজটের কবলে পড়ে ঘন্টার পর ঘণ্টা আটকে থাকছে হাজার হাজার যানবাহন। 
এমনিতেই বৃষ্টির পানি জমে রাস্তাগুলো ভেঙে চুরে একাকার। এর মাঝে শুরু হয়েছে পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান এবং লরিগুলোর চালক ও হেলপারদের ডাটা বেইজ তৈরির কাজ। 
সিএমপি ট্রাফিক বিভাগের সার্জেন্ট রুহুল আমিন বলেন, আগে একটি গাড়ি বের হতে দুই থেকে তিন মিনিট সময় লাগতো এখন দশ মিনিট লাগে। 
চট্টগ্রাম বন্দরের কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, হেলপারদের এনআইডি কার্ট আনতে বলা হয়েছে তারা অনেকে কার্ট না নিয়েই চলে আসে। আইডি কার্ট চেক করতে গিয়ে আমাদের এক দেড় মিনিট সময় লাগছে। 
জুলাই মাসের শুরু থেকেই গুরুত্বপূর্ণ এ সড়কে অব্যাহত রয়েছে নিয়ন্ত্রণহীন এ যানজট। যে কারণে শিল্প কারখানায় পৌঁছাতে পারছে না আমদানিকৃত কাঁচামাল।
ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক হাকিম আলী বলেন, আমাদের উৎপাদিত পণ্য ঠিক মতো বারে পাঠাতে পারছি না। আমদানিকৃত পণ্য কারখানায় পৌছাতে পারছি না।   
এজন্য সবচে বড় ধরণের বিপর্যয় নেমে এসেছে তৈরি পোশাক শিল্প খাতে। যানজটের কারণে নগরীর কারখানায় আসতে পারছেন না বিদেশী ক্রেতারা। ক্রয় অর্ডার না দিয়েই বিমান বন্দর থেকেই ফিরে যাচ্ছেন তারা।
বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট এ এম চৌধুরী সেলিম বলেন, বিদেশিদের একটা টাইম থাকে সেই টাইমের মধ্যে মিটিং শেষ করে ফিরে যেতে হয়। এ অবস্থায় বিদেশিরা আসতে পারছে না। 
 
প্রতি ২৪ ঘণ্টায় ৭ হাজারের বেশি ট্রাক, লরী এবং কাভার্ড ভ্যান চট্টগ্রাম বন্দরে প্রবেশের সুযোগ পায়। একইভাবে সম পরিমাণ যানবাহন পণ্য নিয়ে বন্দর থেকে বের হয়ে আসে। এছাড়া বন্দরকেন্দ্রীক সড়কগুলো হয়ে বিমান বন্দর রুট দিয়ে আরো প্রায় ২৫ হাজার যানবাহন চলাচল করে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop