তথ্য প্রযুক্তির সময়অ্যাপল স্টোরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘দূতাবাস’

সময় সংবাদ

fb tw
somoy
পররাষ্ট্র মন্ত্রণালয়ের তৈরি অ্যাপ ‘দূতাবাস’এখন অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে। দেশে ও বিদেশে অবস্থিত বাংলাদেশিদের পররাষ্ট্র মন্ত্রণালয় শিক্ষা সনদ বা জন্ম-মৃত্যু সনদ প্রত্যয়নসহ ৩৪ ধরনের সেবা পাওয়া যাবে এই অ্যাপে।
জানা গেছে, এই অ্যাপের মাধ্যমে কোনও ব্যক্তিকে সেবাপ্রদানকারী সংস্থায় সশরীরে হাজির হওয়ার প্রয়োজন নেই। কারণ অ্যাকাউন্ট খোলার পরে গোটা বিষয়টি ডিজিটাল প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করা হবে।
এই অ্যাপের বিশেষ দিক হচ্ছে, এখানে সেবাগ্রহণকারী আবেদন করার সঙ্গে সঙ্গে সেবাগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করে এবং যে সেবা চান তার বিস্তারিত উল্লেখ করে স্বয়ংক্রিয়ভাবে একটি চিঠি পাঠানো হবে। শুধু তাই না আবেদনের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় কী পদক্ষেপ নিয়েছে সেটিও তিনি অ্যাপের মাধ্যমে জানতে পারবেন। এছাড়া, ডিসট্রেস কল ও মানবপাচার প্রতিরোধের জন্যও দুটি অপশন আছে এই অ্যাপে।
 
এ প্রসঙ্গে এক কর্মকর্তা বলেন, ‘নিবন্ধনের সময়ে সাধারণত অ্যাপভেদে অ্যাপল কয়েকশ’ থেকে কয়েক হাজার ডলার চার্জ করে থাকে। কিন্তু দূতাবাস অ্যাপের ক্ষেত্রে তারা আমাদেরকে মাত্র ৯৯ ডলার চার্জ করেছে।’ দূতাবাস অ্যাপটি গুগল স্টোরেও পাওয়া যায় বলে তিনি জানান।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop