তথ্য প্রযুক্তির সময়মোবাইল চার্জ দেওয়া নিয়ে ৫ ভুল ধারণা

সময় সংবাদ

fb tw
somoy
সারা রাত ফোন চার্জ দিলেই বিস্ফোরণ: তা নয়। বেশির ভাগ স্মার্টফোনের ব্যাটারিই স্বয়ংক্রিয় ভাবে চার্জ বন্ধ করে দেয়। ফুল চার্জের পর অতিরিক্ত চার্জ নেয় না ব্যাটারি। তবে একারণে চার্জে লাগিয়ে রাখাও ঠিক না। 
১০%-এর কম না হলে চার্জ দেওয়া উচিত নয়: লিথিয়ান-আয়ন ব্যাটারি অত্যন্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। তাই সম্পূর্ণ শেষ না হলে, চার্জ দেওয়া যাবে না- তা সঠিক নয়। প্রয়োজন মনে করলেই চার্জ দিন। তবে কোনও কারণ ছাড়া ব্যাটারি চার্জ দেওয়া অযৌক্তিক।
চার্জ দেওয়ার সময় ফোন ব্যবহার করা যাবে না: যদি হাত ভেজা থাকে, চার্জার ধরবেন না। তবে যদি আসল চার্জার ব্যবহার করে থাকেন, চার্জিংয়ের ক্ষেত্রে ফোন ব্যবহারে কোনও সমস্যা নেই। যদি সস্তার ইউএসবি (USB) চার্জার ব্যবহার করছেন, তবে আমাদের পরামর্শ- চার্জিংয়ের সময় ফোন ব্যবহার করবেন না।
সপ্তাহে একবার অন্তত মোবাইল বন্ধ রাখতে হবে: সবসময় মোবাইল খোলা থাকলে, ব্যাটারির জীবন মেয়াদের উপর প্রভাব পড়বে। তবে তার সঙ্গে মোবাইল বন্ধ রাখার কোনও সম্পর্ক নেই। যদি ব্যাটারি এবং মোবাইলের পারফরম্যান্স বাড়াতে চান, তাহলে সপ্তাহে একবার অন্তত মোবাইল রিস্টার্ট করুন।
সব চার্জার একই হয়: চার্জার নিয়ে এই ধারণা প্রায় সবারই আছে। তবে আসল ও নকল চার্জারের মধ্যে পার্থক্য রয়েছে। আসল চার্জারে দ্রুত চার্জিংয়ের পাশাপাশি অতিরিক্ত বিদ্যুৎ নিয়ন্ত্রণ করতে পারে। নকল চার্জারে ইউজারের ক্ষতির আশঙ্কাই বেশি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop