বাংলার সময়'কিসের বাঁধ রক্ষা করে যে আমরা পানিতে ডুবছি!'

সময় সংবাদ

fb tw
এক বছরেও অনুমোদন হয়নি গাইবান্ধার নদী তীর সংরক্ষণ প্রকল্প। অন্যদিকে ঠিকাদার পরিবর্তন হলেও থেমে আছে ২৯৫ কোটি টাকার আরেকটি নদী তীর সংরক্ষণ প্রকল্প। এসব জটিলতা না থাকলে এবার উজানের ঢল গাইবান্ধার মানুষকে এতোটা কাবু করতে পারতো না বলে মত স্থানীয় জনপ্রতিনিধির। পানি উন্নয়ন বোর্ডের দাবি, বন্যা-ভাঙন ঠেকাতে নদী খননের বিকল্প নেই।
নিরাপদ পানির জন্য এমন হাহাকার গাইবান্ধার লাখো বানভাসীর। সর্বোচ্চ বিপদসীমা অতিক্রম করে মহাবিপদ ডেকে আনে নদ-নদীগুলো। বাঁধভাঙা পানির তোড়ে ভেসে যায় গ্রাম শহর। এমন সর্বনাশের জন্য পানি উন্নয়ন বোর্ডের কাছে জবাব চায় বানভাসীরা।
তারা বলেন, কিসের বাঁধ রক্ষা করে যে আমরা পানিতে ডুবছি। সময় মতো কিছু করা হয়না, যার কারণে আজ আমাদের এতো দুর্ভোগ।
২৯৫ কোটি টাকা ব্যয়ে গাইবান্ধার বালাসী, সিংড়িয়া ও গণকবর রক্ষা প্রকল্পের কাজে ধীরগতির কারণ দেখিয়ে মার্চে কাজ বাতিল করে নতুন চার ঠিকাদার কাজ পেলেও তারা এখনো প্রকল্পের কাজ শুরু করেনি। কাজের অগ্রগতি হলে বন্যা পরিস্থিতি এতো খারাপ হতো না বলে মত ঠিকাদার ও জনপ্রতিনিধিদের।
ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের প্রতিনিধি মেহেদী হাসান বলেন, আমাদের কাজ বাতিল করা হলো, পরবর্তীতে অবশ্যই যাদের কাজের গতি ভালো তাদেরকে দেওয়া উচিৎ ছিল, তা তো হলো না। 
গাইবান্ধা-৫ সংসদ সদস্য অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বলেন, যদি ওই আগের কন্ডাক্টরটা কাজ করতো তাহলে অন্তত আঠারোটা ভাঙন হতো না। 
পানি উন্নয়ন বোর্ড বলছে, ২০১৮ সালে নদী তীর সংরক্ষণের জন্য মন্ত্রণালয়ে দুটি প্রকল্প পাঠানো হলেও তা অনুমোদন হয়নি। নদী খনন ছাড়া আগামীতে এমন পরিস্থিতি মোকাবেলা সম্ভব নয় বলে মত সংশ্লিষ্টদের।
পাউবো-র নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান বলেন, এরমধ্যে শহর রক্ষা বাঁধের একটা প্রজেক্ট দাখিল করেছি। সেটা যদি আমরা করতে পারি, তাহলে এই ভয়াবহতা আমরা কন্ট্রোল করতে পারবো। 
পাউবো-র তত্ত্ববধায়ক প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে কিন্তু এই সমস্যাগুলো আমাদের বাড়বে। আমাদের নদীগুলো খনন করা দরকার, বাঁধ উঁচু করা দরকার এবং আরো শক্তিশারী করা দরকার। 
উজানের ঢলে ঘাঘট ও ব্রহ্মপুত্র নদের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের আঠারোটি পয়েন্ট ধসে গাইবান্ধার সাড়ে চার লাখ মানুষ প্লাবিত হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop