ksrm

পশ্চিমবঙ্গশহীদ দিবসের ব্যানারে কলকাতায় তৃণমূলের বৃহত্তর রাজনৈতিক সভা আজ

কলকাতা অফিস

fb tw
somoy
তৃণমূল কংগ্রেস আজ শহীদ দিবস পালন করছে রাজ্য জুড়ে। এই উপলক্ষে রাজ্যের রাজধানী কলকাতার ধর্মতলায় দলটি একটি শহীদ সমাবেশের আয়োজনও করেছে। ওই সভায় প্রধানবক্তা হিসাবে উপস্থিত থাকবেন দলটির সভানেত্রী তথা পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
১৯৯৩ সালে আজকের দিনে তৎকালীন বামফ্রন্ট সরকারের নীতির বিরুদ্ধে ওই সময়ের যুব-কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৪৪ ধারা অমান্য করে একটি প্রতিবাদ মিছিল করেছিলেন। সেই দিন পুলিশের গুলিতে মৃত্যু হয় ১৩ জন যুব কংগ্রেসকর্মীরা। সেই থেকে মমতা বন্দ্যোপাধ্যায় যতদিন কংগ্রেসের নেত্রী ছিলেন এবং বর্তমান তৃণমূল নেত্রী হিসাবে ২১ জুলাই শহীদ দিবস হিসাবে পালন করে আসছেন। 
এদিন ধর্মতলায় এই সমাবেশে কয়েক লক্ষ দলীয় কর্র্মী সমর্থক হাজির হয়েছেন। গত কয়েক দিন ধরে এই সভায় যোগ দিতে হাজার হাজার মানুষ রাজ্যের বিভিন্ন জেলা থেকে কলকাতায় আসতে শুরু করেছিলেন। আজও বহু রাস্তা দিয়ে মানুষের ঢল আসতে দেখা গিয়েছে।
তৃণমূল সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায় আজ এই সমাবেশ থেকে আগামী এক বছরের রাজনৈতিক রূপকল্প ঘোষণা করবেন। একই সঙ্গে আগামী বছরের পৌরসভা নির্বাচনের দলের অংশগ্রহণ নিয়ে রাজনৈতিক কর্মসূচীর ঘোষণা করতে পারেন। দেশ জুড়ে অসহিষ্ণুতা, গণতান্ত্রিক সুরক্ষার দাবিতেও মমতা এদিন সরব হবেন বলে জানানো হচ্ছে।
এদিকে রাজনৈতিক মহল মনে করছেন, সদ্য লোকসভা নির্বাচনের মমতার দল আশানুরূপ ভালো ফল করেনি। বিজেপির উত্থান রাজ্য জুড়ে তৃণমূল কংগ্রেসের চিন্তার কারণ।আগামী দুই বছর পর রাজ্যে পালাবদলের বিধানসভা নির্বাচন। এর আগে দলের কর্মীদের চাঙ্গা করতে মমতা ব্যানার্জির আজ কি বার্তা দেন সেটাই খুব তাৎপর্যপূর্ণ।
ওদিকে বিজেপি নেতৃত্বও আজকের মমতার এই সভার দিকে তাকিয়ে আছে। বিজেপি নেতারা দাবি করেছেন, এবার তৃণমূলের এই ধরণের সভা শেষ। তাছাড়া গত বছরের মতো এবছর তেমন কর্মী-সমর্থকও আসবে না শহীদ সমাবেশের ব্যানারে তৃণমূলের রাজনৈতিক সভায়।
রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, এইবার শেষ বারের মতো তৃণমূল এই সভা করছে। আগামী বছর থেকে তারা আর এটা করতে পারবে না। তিনি এও বলেন,  ঘুষ নিয়ে রাজ্যের বহু তৃণমূল নেতাকে খুঁজে বেড়াচ্ছেন ভুক্তভোগীরা। আজ যারা তৃণমূলের এই শহীদ সমাবেশে যাবেন তাদের রাস্তায় আটকে রেখে সেই ঘুষের টাকা আদায় করতে হবে।  যদিও এই হুমকির জন্য কলকাতার হেয়ার স্ট্রিট থানায় দিলীপ ঘোষের বিরুদ্ধে মামলা করেছে তৃণমূল। গতকাল রাতে এই মামলা করেন।  রাজ্যের শীর্ষ তৃণমূল নেত্রী ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। যদিও এই মামলার পরও বিজেপির ওই নেতা বলেছেন, আমরা তৃণমূল নেতাদের আটকাবোই। পারলে আরো একটি মামলা করুণ চন্দ্রিমা দেবী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop