বাংলার সময়বাড়ছে পানিবাহিত রোগ, অসহায় বানভাসী মানুষ

সময় সংবাদ

fb tw
তিস্তা ও ধরলাসহ অন্যন্য নদ-নদীর পানি কমতে শুরু করায় দেশের উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে বন্যা কবলিত এসব এলাকায় পানিবাহিত নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এদিকে পানির চাপে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গাইবান্ধার গোবিন্দগঞ্জের অন্তত ৯৫টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে মানবেতর জীবন যাপন করছেন বানভাসী মানুষ। 
প্রবল পানির চাপে গাইবান্ধার গোবিন্দগঞ্জে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে গেছে। গত দুইদিনে করতোয়ার পানি বেড়ে বন্যার পানিতে তলিয়ে গেছে শতাধিক গ্রাম। পানি ঢুকে প্লাবিত হয়েছে বিস্তৃর্ণ এলাকার ফসলি জমি ও পুকুরের মাছ। বাড়ি ঘর ডুবে যাওয়ায় পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছেন অন্তত ৩০ হাজার মানুষ।
বগুড়ায় যমুনার পানি কমতে শুরু করলেও বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বাঙ্গালী নদীর পানি। বন্যাকবলিত এলাকায় দেখা দিয়েছে খাদ্য সংকট। পাশাপাশি পানিবাহিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছেন বন্যা কবলিতরা। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মেডিকেল টিম গঠন করা হলেও তাদের দেখা মিলছে না বলে অভিযোগ বানভাসী মানুষের।
পানি কমতে শুরু করায় কুড়িগ্রামের সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমার নদীর পানি এখনো বিপদসীমার ওপরে থাকায় বাড়িঘর ও রাস্তাঘাট পানিতে তলিয়ে আছে। আর এসব এলাকায় দেখা দিয়েছে ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগের প্রাদুর্ভাব। পরিস্থিতি মোকাবিলায় কমিউনিটি ক্লিনিক ও ক্যাম্পের মাধ্যমে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে।
এদিকে, পুরাতন ব্রহ্মপুত্র নদের পানি বাড়ায় শেরপুরের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বন্যার পানিতে ডুবে গত ৮ দিনে শিশুসহ অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। স্কুলে পানি ওঠায় বন্ধ হয়ে গেছে জেলার ৭০টি শিক্ষা প্রতিষ্ঠান।
এদিকে যমুনার পানি কিছুটা কমলেও সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। পানিবন্দি হয়ে মানবেতর জীবযাপন করছেন ২ লক্ষাধিক মানুষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop