তথ্য প্রযুক্তির সময়চন্দ্রজয়ের ৫০ বছর পূর্তি

সময় সংবাদ

fb tw
somoy
১৯৬৯ সালের ২০ জুলাই চাঁদের বুকে মানবজাতির প্রথম প্রতিনিধি হিসেবে পদচিহ্ন একে দেন নীল আর্মষ্ট্রং। সেই দুঃসাহসীক অভিযানে সহযাত্রী হন মাইকেল কলিং এবং বাজ অলড্রিন। চন্দ্রজয়ের ৫০ বছর পূর্তি নানাভাবে উদযাপন করছে বিশ্ববাসী।
চাঁদের বুকে মানুষের প্রথম অবতরণের ৫০ বছর পূর্তিতে শনিবার যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের আর্মষ্ট্রং এয়ার স্পেস এবং জাদুঘরের সামনে জড়ো হন শত শত মানুষ। অ্যাপোলো-১১ এর ঈগল মডিউলে করে চাঁদে পা রাখার সেই মুহুর্তক্ষণ উদযাপন করেন আগতরা। প্রজেক্টরে দেখানো হয় নীল আর্মষ্ট্রং এবং সহযাত্রী বাজ অলড্রিনের চাঁদে অবতরণের ঐতিহাসিক মুহুর্ত।
ডন থমাস বলেন, চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে আনন্দ করার জন্য এখানে জড়ো হয়েছে অনেকে। নীল আর্মষ্ট্রং থেকে ভালো নভোচারী আপনি কোথাও পাওয়া যাবে না। আমার দেখায় সেই সেরা।
ফক্স নিউজে দেয়া সাক্ষাতকারে সেই অভিযানের তৃতীয় সদস্য মাইকেল কলিন্স শ্বাসরুদ্ধকর মুহূর্তগুলোর বর্ণনা দেন। তার কণ্ঠে ছিল রোমাঞ্চের সুর।
মাইকেল কলিন্স বলেন, যখন রাতের অন্ধকারে একা হেটে বেড়াই তখন হঠাত করে আমার কাঁধে কোন স্পর্শ অনুভব করি। তাকিয়ে দেখি কেউ না, চাঁদ আমার দিকে তাকিয়ে আছে। তখন মনে হতে থাকে, আমি তো সেখান থেকেই ঘুরে এসেছি। সত্যি, এটি অসাধারণ মুহুর্ত।
এদিকে, চন্দ্রযানের ৫০ বছর পূর্তিতে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ভ্রমণে যান অর্ধশত মানুষ। শনিবার কাজাকাস্তানের বাইকোনুর কসমোড্রোম থেকে 'সয়েজ- এম.এস-থার্টিন' মহাকাশযানে করে তারা সেখানে পৌঁছান।
১৯৬৯ সালের ২০ জুলাই নীল আর্মষ্ট্রংয়ের পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে চাঁদে পা রাখেন বাজ অলড্রিন। তারা দু'জনই মার্কিন মহাকাশ সংস্থা নাসার অ্যাপোলা-১১ চন্দ্রযানে করে চাঁদের বুকে অবতরণ করেন। সাদা-কালো ভিডিওতে দেখা যায়, ২১ ঘণ্টারও বেশি সময় দুই নভোচারী চন্দ্রপৃষ্ঠে হেঁটে বেড়ান। ঐতিহাসিক সেই অভিযাত্রায় কক্ষপথে কমান্ড মডিউলের দায়িত্বে থাকায়, মাইকেল কলিন্সের চাঁদে নামা হয়নি। আর ওই অভিযানের পরই অবসান হয় চাঁদ নিয়ে মানুষের প্রাগৈতিহাসিক কালের সব কল্পনার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop