বাংলার সময়মঞ্চায়িত হতে যাচ্ছে গৌড়নাট নাট্যদলের নাটক ‘হরু নাপিত’

সময় সংবাদ

fb tw
somoy
রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতিতে মঞ্চায়িত হতে যাচ্ছে গৌড়নাট নাট্যদলের নাটক ‘হরু নাপিত’। আজ (২২ জুলাই) ডক্টর নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটি শুরু হবে সন্ধ্যা ৭টায়। দলটির দ্বিতীয় প্রযোজনার চতুর্থ মঞ্চায়ন এটি।
পল্লী কবি জসিম উদ্দিনের ছোট গল্প ‘হরু নাপিত’ অবলম্বনে নাটকটির রচনা এবং নির্দেশনায় রয়েছেন তরুণ নাট্যকার, নির্দেশক ও অভিনেতা আহাদুর রহমান শুভ।
সমাজে আপন ধর্মীয় চেতনা, বিশ্বাস ও মান-মর্যাদা নিয়ে বসবাস করা প্রতিটি মানুষের জন্মগত অধিকার। কিন্তু সমাজপতিদের রোষানলে পড়ে প্রকৃতির সমস্ত বহু নিয়মই ধীরে ধীরে পাল্টে যায়। ক্ষমতার জোরে আবার তারাই সেজে বসেন একেকজন ধর্মগুরু। সমাজ ও ধর্মীয় আইন-কানুনের অজুহাত দেখিয়ে সাধারণ মানুষের ওপর চাপিয়ে দেয়া হয় তাদের নিজস্ব মতবাদ।
নিজেদের খবরদারী টিকিয়ে রাখতে মানুষের মধ্যে সুকৌশলে দাঁড় করানো হয় বিভিন্ন জাত ও বর্ণের দেয়াল। অবহেলিত সাধারণ মানুষ এসব অন্যায় রীতি-নীতি ভেঙ্গে সামনে এগিয়ে যাবার সাহসটুকুও হারিয়ে ফেলে। তবে সময়ের পরিবর্তনে কিছু প্রতিবাদী কণ্ঠস্বর জাগ্রত হয়। সব ভেদাভেদের প্রাচীর ভেঙ্গে মানবজাতিকে এক কাতারে নিয়ে আসার শপথ গ্রহণ করেন।
প্রাচীন ধর্মীয় বর্ণবাদ প্রথার নেতিবাচক দিক ও ধর্মীয় কুসংস্কারে কিছু বাস্তব চিত্র হাস্যরসাত্মক ভাবের মাধ্যমে উপস্থাপিত হয়েছে ‘হরু নাপিত নাটকে’। ঠাকুর, মোড়ল, জমিদার, হরু, জগা, মুকেশ, সীমা, মালতি, পরমাসহ প্রতিটি চরিত্রই সমাজ ও ধর্মের অসঙ্গতি গুলো তুলে ধরার চেষ্টা করেছে।
মানবজাতির আসল পরিচয় ‘মানুষ’ এই চিরন্তন সত্যটি প্রমাণ করতে নাটকের দৃশ্যপট গুলো নানা ঘটনার ঘনঘটার মধ্যদিয়ে এগিয়ে যায়।
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন রেজাউল করিম সবুজ, হৃদি, আহাদ শুভ, রফিক উদ্দিন, আব্দুল্লাহ মাহমুদ, সায়েম, তারেক, সাদিয়া, নাসিমা, রাজিব, ফুয়াদ, তাহমিনা, তন্নী, আরো অনেকে।
উল্লেখ্য যে, নাটকের টিকিট পাওয়া যাবে শো’র পূর্বে হল কাউন্টারে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop