পশ্চিমবঙ্গবাংলাদেশি লেখকদের বই পাবেন কলকাতাবাসীরা

সুব্রত আচার্য

fb tw
হুমায়ূন আহমেদ, সেলিনা হোসেন কিংবা ইমদাদুল হক মিলনের লেখা বই পেতে আর অসুবিধা হবে না কলকাতাবাসীর। অন্যদিকে সুনীল-শীর্ষেন্দু কিংবা সমরেশ মজুমদারের বইয়ের নকল কপি কিনতে হবে না ঢাকায়। দুই বাংলার দুটি শ্রেষ্ঠ প্রকাশনী সংস্থার মধ্যে এমনই চুক্তি হয়েছে। যার ফল এরই মধ্যে পেতে শুরু করেছে দুই বাংলার মানুষ।  
 
এশিয়ার অন্যতম ব্যস্ত বইয়ের বাজার কলকাতার কলেজ স্ট্রিট। এলাকার অসংখ্য সরু গলির মধ্যে একটি কলেজ রো। যেখানে ছোট বড় অসংখ্য বইয়ের দোকান, কিংবা বই বাধাইয়ের কারখানা রয়েছে।
 
আর এই সরু গলিতেই বাংলা ভাষার প্রাচীনতম প্রকাশনী সংস্থা পত্র ভারতী প্রকাশনীর স্টল। আর এখানেই দুই বাংলার মধ্যে বইসাঁকো-জুড়ে গিয়েছে এইভাবে।
কলকাতার এই সংস্থার সঙ্গে গাটছড়া বেধে এখন থেকে দুই বাংলার জনপ্রিয় সব লেখকদের বই স্থানীয়ভাবে প্রকাশিত হবে। এতে যেমন বাংলার মানুষে মানুষে সম্পর্ক তৈরি হবে, একইভাবে অবৈধ বইয়ের ব্যবসা বন্ধ হবে।
 
অন্য প্রকাশ কর্ণধার মাজহারুল ইসলাম বলেন, দুই দেশের লেখকদের পরিচিত করানো এবং তাদের লেখা পড়ার ব্যবস্থা করাই আমাদের উদ্দেশ্য। 
পত্রভারতীর কর্ণধার ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন,  চারজনের সাথে ত্রিপাক্ষিক একটা চুক্তি হয়েছে যেটা আগামী মাসের শেষ থেকে প্রকাশিত হবে।  
কলকাতায় বাংলাদেশি বইয়ের চাহিদা বহু বছর ধরেই লক্ষ্য করা যাচ্ছিল। সেই চাহিদার কথা ভেবে এমন উদ্যোগ শুধু ব্যবসা নয় দুই বাংলার মানুষের মধ্যেও সম্পর্ক তৈরি করবে মনে করেন এই কূটনীতিক এবং সুধীজন।
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান বলেন, বাংলা ভাষা এবং সংস্কৃতির উন্নয়ন করতে হলে, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ দু'পক্ষকেই এগিয়ে আসতে হবে। 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop