তথ্য প্রযুক্তির সময়ভিএলসি প্লেয়ারে ভয়াবহ নিরাপত্তা ত্রুটি

সময় সংবাদ

fb tw
somoy
ভিএলসি মিডিয়া প্লেয়ার (ভিএলসি) ভিডিওল্যান প্রজেক্টের অধীনে তৈরি একটি জনপ্রিয় মিডিয়া প্লেয়ার সফটওয়্যার। এর জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। এটি ফ্রি হওয়ায় অসংখ্য মানুষ এটি তৈরি করেন। তবে সম্প্রতি এ সফটওয়্যারটিতে ভয়াবহ নিরাপত্তা ত্রুটি খুঁজে পাওয়া গেছে।
জার্মান নিরাপত্তা সংস্থা সিইআরটি-বান্ড ভিএলসিতে একটি গুরুতর নিরাপত্তা ত্রুটি আবিষ্কার করেছে। এই ত্রুটি এতোটাই ভয়াবহ যে, ভিএলসি প্লেয়ার দিয়ে আপনার মোবাইল কিংবা কম্পিউটারকে হ্যাকাররা নিয়ন্ত্রণ করতে পারবে। এছাড়াও ভিডিওল্যান প্রজেক্টের এই সফটওয়্যারে কোনো প্যাচ (Patch) না থাকায় এটি যতক্ষণ আপনার কম্পিউটার কিংবা মোবাইলে চলবে ততক্ষণ এটি ওই ডিভাইসের জন্য হুমকিস্বরূপ। 
জার্মান ওই সংস্থাটি বলছে, এ মিডিয়া প্লেয়ারের নিরাপত্তা এখন এতোটাই দুর্বল যে এর মাধ্যমে হ্যাকাররা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি থেকে শুরু করে সব ধরনের তথ্য চুরি করে প্রকাশ করে দিতে পারে। শুধু তাই নয় আপনার ড্রাইভে থাকা সব ফাইলের এক্সেস পেতে পারে। তাই তথ্য চুরির আশঙ্কা সবচেয়ে বেশি। 
তথ্যপ্রযুক্তি ব্লগ উইনফিউচার জানিয়েছে, অপারেটিং সিস্টেম- ভলিসি, উইন্ডোজ, লিনাক্স এবং ইউনিক্সের জন্য ভিএলসি'র সংস্করণে সবচেয়ে বেশি ত্রুটি পাওয়া গেছে। তবে অ্যাপলের ম্যাকওএস -এর ভিএলসি'র সংস্করণটি এখনো নিরাপদ আছে। 
এতগুলো অপারেটিং সিস্টেমের জন্য তৈরি ভিএলসিতে ত্রুটি পাওয়ায় বিশাল সংখ্যক ডিভাইস এখন ঝুঁকির মুখে।
জার্মান নিরাপত্তা সংস্থা সিইআরটি-বান্ড এ বিষয়ে ভিডিওল্যানকে জানিয়েছে। ভিডিওল্যান বর্তমানে এর সিকিউরিটি প্যাচ (Patch) নিয়ে কাজ করছে। এই সফটওয়্যার ত্রুটি ব্যবহার করে সাইবার দুর্বৃত্তরা ডিভাইসে ম্যালওয়্যার ঢোকাতে পারে। বিষয়টি স্বীকার করেছে ভিএলসি সফটওয়্যারের নির্মাতা ভিডিওল্যান।
এই ত্রুটি থেকে আপাতত নিজেকে রক্ষা করার একমাত্র উপায় হল- ভিএলসি আনইনস্টল করা এবং বিকল্প মিডিয়া প্লেয়ার বেছে নেয়া।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop