বাংলার সময়মাদারীপুরে জাতীয় পরিচয়পত্র বিতরণে অনিয়মের অভিযোগ

সঞ্জয় কর্মকার অভিজিৎ

fb tw
মাদারীপুরে সরকারের দেয়া জাতীয় পরিচয়পত্র বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। প্রতিটি স্মার্টকার্ড নিতে নাগরিকদের দিতে হচ্ছে ৩৬০ টাকা। অবশ্য নির্বাচন কর্মকর্তা বিষয়টি অস্বীকার করে জানান, যাদের পুরনো কার্ড হারিয়ে গেছে তারা শুধু নির্ধারিত ৩৪৫ টাকা পরিশোধ করছে। অবশ্য তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।
মাদারীপুরের পৌরসভা ও ইউনিয়নগুলোতে জাতীয় পরিচয়পত্রের ডিজিটাল সংস্করণ স্মার্টকার্ড নিতে অনেককেই গুণতে হচ্ছে ৩৬০ টাকা। অথচ সরকারের পক্ষ থেকে বিনামূল্যে এই জাতীয় পরিচয়পত্র বিতরণের কথা। টাকা না দিলে ফিরিয়ে দেয়া হচ্ছে বলে অভিযোগ কার্ড প্রার্থীদের।
২২টি খাতে ব্যবহার করা যাবে এই স্মার্ট কার্ড। এতে রয়েছে তিনস্তরের ২৫টির মতো নিরাপত্তা ব্যবস্থা। এর লক্ষে ভোটারও আগ্রহ হয়ে নিচ্ছেন জাতীয় পরিচয়পত্র। নতুন আর পুরাতন ভোটার নয়, নানা অজুহাতে তাদের কাছ থেকে টাকা নিয়ে দেয়া হচ্ছে শুধুমাত্র ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং-এর রশিদ। এতে টাকা পরিশোধ নিয়ে অনেকটাই হতাশাগ্রস্থ হতদরিদ্র মানুষ।
টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করেছেন কাজের সাথে সংশ্লিষ্টরা। তাদের দাবি, যাদের পুরনো কার্ড হারিয়ে গেছে তারা শুধু নির্ধারিত ৩৪৫ টাকা পরিশোধ করছে।
ডাচ বাংলা মোবাইল ব্যাংকিংয়ের এজেন্ট মো. দুলাল বলেন, ৩৪৫ টাকা ডাচ বাংলার অ্যাকাউন্টে জমা এবং ছয় টাকা ভ্যাট। ৩৫১ টাকা হয়, আমরা ৩৬০ টাকা নিচ্ছি।
মাদারীপুরের শিবচর উপজেলার নির্বাচন কর্মকর্তা মো. হারুন অর রশিদ বলেন, যাদের কার্ড হারিয়ে গেছে তারা সরকার ও নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ৩০০ টাকা মূল চালান ও ৪৫ টাকা ভ্যাট দিয়ে তাদের কার্ড সংগ্রহ করবেন। যাদের কার্ড আছে তাদের কাছ থেকে টাকা নেয়ার মতো কোনো ঘটনা আমি শুনিনি।
অবশ্য, বিষয়টি খতিয়ে দেখে কার্যকর ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম।
তিনি বলেন, যারা এর সঙ্গে সংশ্লিষ্ট তারা যাতে সচেতন থাকেন এবং কাজে স্বচ্ছতা রাখেন। কোনো ধরনের প্রতারণার ঘটনা ঘটলে ব্যবস্থা গ্রহণ করা হবে।
মাদারীপুরের সদর উপজেলায় ১ লাখ ৯৩ হাজার ও শিবচর উপজেলায় ২ লাখ ৩০ হাজার ভোটারদের দেয়া হচ্ছে এই জাতীয় পরিচয়পত্র। পরে এর কার্যক্রম চলবে কালকিনি ও রাজৈর উপজেলায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop