পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গের উলুবেড়িয়ায় দুই বাংলার ইলিশ উৎসব

সময় সংবাদ

fb tw
বিদেশে রফতানি নিষেধজ্ঞার কারণে দীর্ঘ কয়েক বছর ধরেই পদ্মার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত ওপার বাংলার মানুষ। পদ্মার ইলিশ আসুক কিংবা নাই আসুক গঙ্গার ইলিশে দুই বাংলার মানুষের মধ্যে বাঙালিয়ানা বাঁচিয়ে রাখতে প্রতি বছরই বর্ষায় কলকাতাসহ গোটা রাজ্যে বিভিন্নভাবে আয়োজন করা হয় দুই বাংলার ইলিশ উৎসব। এবারও এর ব্যতিক্রম হয়নি।
কেবল দুই প্রতিবেশী দেশ নয়, জাপান, ইতালি, যুক্তরাজ্যের কূটনীতিকরাও উপস্থিত হয়ে দুই বাংলার ইলিশের স্বাদ গ্রহণের সুযোগ পেলেন এই আয়োজনে। শনিবার কলকাতা থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরের হাওড়া জেলার উলুবেড়িয়া মহকুমার পাঁচলায় কান্ট্রিরোর্ড রিসোর্টে দুদিনের দুই বাংলার ইলিশ উৎসবের সূচনা করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের  ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। তিনি বলেন, 'ইউনিক একটা ইভেন্ট যেখানে বাংলাদেশের মানুষ এবং পশ্চিমবঙ্গের মানুষ ইলিশের স্বাদ একই সঙ্গে উপভোগ করতে পারবেন।'  
আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ উপ হাইকমিশনার ব্রুশ বাকনেল, জাপানের কনসাল জেনারেল মাসাউকি তাগা, ইতালির কনসাল জেনারেল ডামিয়াগো ফ্রাংকো ভিগসহ বিশিষ্টজনরা। অনুষ্ঠানের সূচনার পরই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে ইলিশের বিচরণ নিয়ে সংক্ষিপ্ত তথ্যচিত্র উপস্থাপনা করা হয়।
শনিবার এবং রোববার দুদিনের এই ইলিশ উৎসবের আয়োজনে যুক্ত ছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়, বাংলাদেশ সরকার, ভারতীয় পর্যটন মন্ত্রণালয়, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন, বিস্পোকেন আর্কিটেকচার অ্যান্ড ইউনিক ল্যাংগুয়েজ বা বাউল এবং কান্ট্রি রোডস।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop