তথ্য প্রযুক্তির সময়গোপনে ব্যক্তিগত কথা শুনছে অ্যাপল!

সময় সংবাদ

fb tw
somoy
অ্যাপেল এর ভয়েস অ্যাসিস্ট্যান্টের নাম Siri। এই ভয়েস অ্যাসিস্ট্যান্টকে কন্ঠস্বরের মাধ্যমে ব্যবহার করেন অ্যাপেল গ্রাহকরা। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছিল নির্দিষ্ট কিছু Siri ভয়েস রেকর্ডিং শোনেন কনট্রাকটাররা। এই পদ্ধতিকে ‘গ্রেডিং' বলা হয়। বিশ্বব্যাপী অ্যাপেল গ্রাহকের Siri কে দেওয়া নির্দেশ নিয়মিত শোনার কাজ চলছে। এর মধ্যে রয়েছে গ্রাহকের স্বাস্থ্যের তথ্য, যৌন সম্পর্ক, ড্রাগ ডিল সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য। সম্প্রতি এই কাজের সাথে যুক্ত এক ব্যাক্তি অ্যাপেল এর বিরুদ্ধে অনৈতিকভাবে গ্রাহকের কন্ঠস্বর শোনার অভিযোগ তুলেছিলেন। সম্প্রতি এই অভিযোগের কথা স্বীকার করে নিয়েছে অ্যাপেল। কোম্পানি জানিয়েছে Siri সার্ভিসে উন্নতির জন্য এই কাজ করা হয়।
অনেক দিন ধরেই Google Assistant ও Amazon Alexa ভয়েস অ্যাসিস্ট্যান্টের বিরুদ্ধে কন্ঠস্বর তৃতীয় পক্ষকে দেওয়ার অভিযোগ উঠেছে। অ্যাপেল সব সময় জানিয়ে এসেছে গ্রাহকের সুরক্ষা নিয়ে আপোষ করবে না কোম্পানি। এবার অ্যাপেল এর সেই দাবির সামনে একটি বড় প্রশ্নচিহ্ন চলে এল।
সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এই অভিযোগের উত্তর অ্যাপেল জানিয়েছে “আপনি কী বলছে সেই কথা সঠিকভাবে বোঝার জন্য” এই কাজ করে অ্যাপেল।
অ্যাপেল আরও জানিয়েছে, 'Siri -র ডিকটেশনে উন্নতির জন্য অল্প পরিমাণ রেকর্ডিং শোনা হয়। তবে কোন অ্যাপেল আইডি থেকে সেই কণ্ঠস্বর রেকর্ড করা হয়েছে তা জানা যায় না। কঠিক সুরক্ষার অধীনে কর্মীরা এই কাজ করেন।' সারা দিনে রেকর্ড হওয়া মোট রেকর্ডিং এর এক শতাংশের কম কন্ঠস্বর শোনা হয়। মাত্র করেক সেকেন্ড লম্বা হয় এই রেকর্ডিংগুলি।
সূত্র-এনডিটিভি

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop