ksrm

রসুই ঘরপুরান ঢাকার বিখ্যাত যত খাবার

সময় সংবাদ

fb tw
পুরান ঢাকা। নাম শুনলেই চোখে ভাসবে বাহারি নামের সুস্বাদু আর ঐহিত্যবাহী সব খাবারের তালিকার। কাচ্চি বিরিয়ানী, কাবাব, জাফরানি মিষ্টি, বাকড়খানি কিংবা বিউটি লাচ্ছি কোনটা রেখে কোনটা পছন্দের শীর্ষে রবে তা নিয়েও হিমসিম খেতে হয় ভোজন রসিকদের। ঢাকার সৃষ্টিলগ্ন থেকেই হাজারো নামের এই খাবারগুলো মন জয় করেছে দেশি বিদেশি মানুষের।
মসজিদের শহর ঢাকা, যার নানা ঐতিহ্য আর সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে চারশো বছরের ইতিহাস। মোঘল আমল থেকে শুরু করে আজ অবধি তৈরি হওয়া নানা স্বাদের খাবারের আবেদনও কম নয়। দেশ ছাড়িয়ে বিদেশেও সুনাম কুড়িয়েছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী খাবার।
বিউটি লাচ্ছি: রায়সাহেব বাজার এলাকায় ১৯২২ সাল থেকে বিক্রি হচ্ছে এই লাচ্ছি। যা বিউটির লাচ্ছি নামে সবার কাছে এক নামে পরিচিত। লাচ্ছি খেতে ঢাকার আনাচে কানাচে থেকে প্রতিদিন ভিড় করেন অসংখ্য মানুষ।
বাকরখানি: টিকাটুলি পার হতেই মোড়ে মোড়ে চোখে পড়বে বাকরখানির দোকান। আফগানিস্তানি এই খাবারটি পুরান ঢাকার অন্যতম ঐতিহ্য। ময়দা দিয়ে তৈরি এই খাবার মোঘল আমলে ঢাকার লালবাগ কেল্লার পাশে তৈরি হতো। জনপ্রিয়তায় এখনও তালিকার শীর্ষে এটি।
নীরব হোটেলের ভর্তা ভাত: ৩০ থেকে ৪০ পদের ভর্তা-ভাজি দিয়ে পুরান ঢাকার বাহারি খাবারের সঙ্গে প্রতিযোগিতায় টিকে আছে নীরব হোটেলের নাম। তৈলাক্ত আর ভারি খাবারের ভিড়ে ভর্তা ভাজির 'নীরব' খদ্দেরের ভিড়ে সরব থাকে দিনভর।
বিরিয়ানি: দিন পেরিয়ে সন্ধ্যা নামলেই পুরান ঢাকার অলিগলির দোকানে চোখ পড়বে লাল চাদর মোড়ানো হাড়ি। যার মধ্যে মিলবে জিভে জল আনা কাচ্চি বিরিয়ানি, তেহারি বা চিকেন বিরিয়ানি। মোঘল আমল থেকেই দেশ বিদেশের সুনাম কুড়িয়েছে পুরান ঢাকার ঘি ও সরিষার তেলে তৈরি এই বিরিয়ানি।
কাবাবের কথা না বললেই নয়। গরুর চাপ, খাসির টিক্কা বা চিকেন চাপের কাটতি চোখে না দেখলে বিশ্বাস করা দায়। এর ঠিক আশপাশের হোটেল গুলোতে মিলবে ডাল পুরি-আলু পুরি। তবে কাঁথা পুরির নাম হয়তো শোনেনি অনেকেই। পুরান ঢাকার অন্যতম খাবার তালিকায় আছে কাঁথা পুরি।
জাফরানি মিষ্টি: এবারে চোখ ফেরানো যাক পুরান ঢাকার মিষ্টির দিকে। নানা নামের সুস্বাদু এই মিষ্টিগুলোর মধ্যে শীর্ষে রয়েছে জাফরানি মিষ্টি।
ঐতিহ্যের এই সব বাহারি খাবার হারাতে দেয়নি চারশো বছরের পুরানো ঢাকার জৌলুসকে। আর তাই পুরান ঢাকার এই ঐতিহ্য ধরে রাখতে বিখ্যাত খাবারগুলোর মান ঠিক রেখে সারাদেশে তা ছড়িয়ে পড়বে এমনটাই প্রত্যাশা প্রাচীন ঢাকার বাসিন্দাদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop