তথ্য প্রযুক্তির সময়বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে 'শেখ মুজিব হাই-টেক পার্ক' উদ্বোধন

ইকরামুল কবির

fb tw
সিলেটের বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক বাস্তবায়নের মধ্য দিয়ে দেশি-বিদেশি বিনিয়োগের পাশাপাশি কর্মসংস্থানের অপার সম্ভাবনার দ্বার উন্মোচন হতে যাচ্ছে। ইতোমধ্যে পার্কের ভূমি উন্নয়ন এবং প্রশাসনিক ভবন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। পুরো প্রকল্প শেষ করতে দু'শ ৯০ কোটি টাকারও বেশি ব্যয় ধরা হয়েছে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে এই পার্কের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী পলক।  
 
মেঘালয় থেকে নেমে আসা পিয়াইন, যাদুকাটাসহ কয়েকটি নদনদীর জলধারার মাঝে মাটি ভরাট করে একটি দ্বীপের সৃষ্টি করা হয়েছে। এই দ্বীপেই ইটের পর ইট থরে থরে সাজিয়ে তৈরি করা হচ্ছে পরিবেশ বান্ধব দৃষ্টি নন্দন বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক।
বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের নকশাবিদ স্থপতি ইকবাল হাবিব, হাওর অঞ্চল আর দশটা অঞ্চলের মত নয়। এই হাওর অঞ্চলকে  বসবাসযোগ্য করতে হয় এর বায়োডায়ভার্সিটিকে সংরক্ষণ করার মাধ্যমে। এই প্রকল্পের প্রতিটি পদক্ষেপে এটা করার চেষ্টা করা হয়েছে।
পার্কের মাটি ভরাটসহ ভূমি উন্নয়নের কাজে নিয়োজিত রয়েছে বাংলাদেশ নৌবাহিনী। আগামী নভেম্বরের মধ্যে ভূমি উন্নয়নের কাজ শেষ হবে বলে জানিয়েছেন নৌবাহিনীর এই কর্মকর্তা। এর আগেই ভূমি বরাদ্দের কাজে হাত দিবে কর্তৃপক্ষ। ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক মহাব্যবস্থাপক ক্যাপ্টেন এম সাজেদুল করিম বলেন, 'আমরা আশাবাদী নভেম্বর ২০১৯ সালে এটা শেষ হবে।'  
এতে শাহজালাল বিশ্ববিদ্যালয়সহ সিলেট অঞ্চলের শিক্ষার্থীদের জন্য এই পার্কে কাজ করার দ্বার উন্মোচন হবে। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে পার্কের উদ্বোধনের আশাবাদ ব্যক্ত করেন আইসিটি প্রতিমন্ত্রী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক বলেন, 'আশা করছি বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ২০২০ সালে সিলেট শেখমুজিব হাইটেক পার্কের যাত্রা আমরা শুরু করতে পারব।'
সিলেট নগরী থেকে ২৭ কিলোমিটার দূরে ১শ ৬৩ একর জমির ওপর এই হাই-টেক পার্কের কার্যক্রম শুরু হলে দেশের আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি প্রায় ৫০ হাজার জনবলের কর্মসংস্থান হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop