ksrm

মহানগর সময়বিআইডব্লিউটিসি’র ফেরি খাতের ‘সব অনিয়মের’ নেপথ্যে এই কর্মকর্তারা

শতরূপা দত্ত

fb tw
somoy
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ফেরি পরিষেবা খাতে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। 
সংস্থাটির বিভিন্ন পদে কর্মরত নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা-কর্মচারী জানিয়েছেন, ফেরি পারাপারের ব্যবস্থাপনা ও ফেরির তেল নিয়ে কোটি কোটি টাকার বাণিজ্য চলছে। তারা অভিযোগ করেছেন, এই বাণিজ্যের মূল কেন্দ্রে আছেন বিআইডব্লিউটিসি’র দুজন পদস্থ কর্মকর্তা, ফুয়েলের দায়িত্বে থাকা এডিশনাল চিফ ইঞ্জিনিয়র এস এম মোতাহার হোসেন এবং ডেপুটি জেনারেল ম্যানেজার (কমার্স/কো-অর্ডিনেশন) এস এম আশিকুজ্জামান।
জানা যায়, এই দুই কর্মকর্তা বিআইডব্লিউটিসি’র অফিসার্স এসোসিয়েশনের শীর্ষ দুই পদধারী হওয়ায় তাদের কথাই সব কর্মকর্তাদের মেনে চলতে হয়।
ফুয়েলের দায়িত্বে থাকা এডিশনাল চিফ ইঞ্জিনিয়র এস এম মোতাহার হোসেন বিআইডব্লিউটিসি’র অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক। জানা যায়, তিনি বিএনপির যুবদল নেতা সুলতান সালাউদ্দিন টুকু’র আত্মীয়। অভিযোগ রয়েছে, তার নির্দেশে এবং যোগসাজশে ফেরির জ্বালানি হিসেবে ব্যবহৃত বিপুল পরিমাণ তেল চুরি যাচ্ছে। এখান থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে পুরো চক্রটি। 
এ বিষয়ে জানতে চাওয়া হলে এডিশনাল চিফ ইঞ্জিনিয়র এস এম মোতাহার হোসেন এই অভিযোগ অস্বীকার করেন। সময় সংবাদকে তিনি বলেন, আমি তো আর বিভিন্ন ঘাটে যাই না, আমার টিম যায়, তারা আমাকে প্রতিটি ঘাটের ফেরির অবস্থা, নদীর স্রোতের অবস্থা সম্পর্কে রিপোর্ট দেয়, সেই অনুযায়ী আমরা এখান থেকে তেলের বরাদ্দ দেই। কত ফেরি চললো, কত তেল খরচ হলো সেটার লগ বই থাকে, সে হিসেবটা আমার কাছে পাঠিয়ে দেয়া হয়। এখানে তেল চুরি যাওয়ার কোনো সুযোগই নেই। 
তিনি প্রশ্ন রাখেন, এত তেল কোথায় বিক্রি করবে? ব্যাপক হারে তেল চুরির অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, জাহাজের কোনো লস্কর হয়তো বাড়ি যাওয়ার সময় হাতে করে ১০ লিটার তেল নিয়ে যেতে পারে। এরকম ছোটখাট চুরি সব সময় ধরা সম্ভব হয় না। ঢাকার অফিসাররা তো আর সব সময় ওখানে পাহারা দিতে পারবেন না। কিন্তু কোটি কোটি টাকার তেল চুরির ঘটনা ঘটা সম্ভব নয় বলে মনে করেন তিনি।
তিনি আরো বলেন, আগে সাপ্লায়ারদের মাধ্যমে তেল আনা হতো, তারা হয়তো কিছু চুরি করতো, এখন সরাসরি ডিপো থেকে তেল আনা হয় নিজস্ব ট্যাঙ্কলরি ও ক্যারিং পদ্ধতিতে। চট্টগ্রাম, লক্ষ্মীপুর, ভোলা, চাঁদপুরে আমাদের নিজেদের ট্যাঙ্কলরি আছে। মাওয়া ও আরিচা ঘাটে বেশি তেল লাগে, তাই সেখানে ক্যারিং পদ্ধতিতে তেল পরিবাহী ট্যাঙ্ক ভাড়া করে তেল সরবরাহ করা হয়। যে ঘাটে যে পরিমাণ তেল প্রয়োজন তা দেয়া হয়, ঘাটেই সেটা খরচ হয়, তাই তেল চুরির সাথে কোনোভাবেই তিনি জড়িত নন বলে মনে করেন এই কর্মকর্তা।
তবে, নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, ডিপো থেকে ট্যাঙ্কারে তেল ভরার সময়ই মূল চুরির কাজটি হয়ে যায়। এছাড়া, ঘাটের ম্যানেজারদের যোগসাজসে আরো কিছু তেল চুরি হয়। এই চুরির টাকার ভাগ পৌঁছে যায় সংস্থার প্রতিটি স্তরের কর্মকর্তা-কর্মচারীদের হাতে, যার একটি বড় অংশ যায় অভিযুক্ত দুই কর্মকর্তার হাতে।
তেল চুরি ও ঘাট ব্যবস্থাপনায় দুর্নীতি হলে তার ভাগ ঘাটের ম্যানেজাররা পান। তাই নিয়ম অনুযায়ী ঘাট-ম্যানেজারদের নির্দিষ্ট সময় পর মূল অফিসে ফিরিয়ে আনার কথা থাকলেও আর্থিক লাভের থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কায় তারা কো-অর্ডিনেশনের দায়িত্বে থাকা ডেপুটি জেনারেল ম্যানেজার (কমার্স/কো-অর্ডিনেশন) এস এম আশিকুজ্জামানকে হাতে রাখতে চান। এছাড়াও এস এম আশিকুজ্জামান বিআইডব্লিউটিসি’র অফিসার্স এসোসিয়েশনের সভাপতি। এর মাধ্যমে ডেপুটি জেনারেল ম্যানেজার এস এম আশিকুজ্জামান আর্থিকভাবে লাভবানও হন বলে অভিযোগ করেন এক ঘাট-ম্যানেজার। 
কো-অর্ডিনেশনের দায়িত্বে থাকা এই কর্মকর্তা কখন কোন ফেরি ছাড়বে, কোনো ভিআইপি ওই পথে যাওয়া-আসা করছেন কিনা, তার জন্য কোন ফেরি কতক্ষণ দেরি করবে- এসব বিষয় নিয়ন্ত্রণ করেন। ঘাট ম্যানেজাররা সবাই তার অধীনস্ত। এই সুযোগকে কাজে লাগিয়ে এস এম আশিকুজ্জামান ফেরি ব্যবস্থাপনা ও তেল নিয়ে বিপুল পরিমাণ টাকার বাণিজ্য চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
তবে সময় সংবাদের কাছে এসব অভিযোগের কোনো সত্যতা নেই বলে উল্লেখ করেন অভিযুক্ত ডেপুটি জেনারেল ম্যানেজার এস এম আশিকুজ্জামান। তিনি বলেন, এসব অভিযোগ সম্পর্কে আমার কোনো ধারণা নেই। আমি আমার কো-অর্ডিনেশনের দায়িত্ব পালন করি মাত্র। এখান থেকে আমার লাভবান হওয়ার কোনো সুযোগ নেই।
অভিযুক্ত দুই কর্মকর্তা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করলেও বিআইডব্লিউটিসি’র একাধিক কর্মকর্তা-কর্মচারী এই দুজনের বিরুদ্ধে মুখ খুলেছেন। তাদের প্রতিপত্তির ভয়ে নিজেদের পরিচয় প্রকাশে শঙ্কিত হলেও তারা এসব অনিয়ম-দুর্নীতির সুষ্ঠু বিচার চান।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop