ksrm

ভ্রমণপর্যটকদের ফ্রি ভিসা দিচ্ছে শ্রীলঙ্কা

সময় সংবাদ

fb tw
somoy
বিশ্বের প্রায় অর্ধশত দেশের ভ্রমণপ্রেমীদের এক মাসের ফ্রি ভিসা অন অ্যারাইভাল সুবিধা দিচ্ছে শ্রীলঙ্কা। দেশটির সরকার বুধবার (৩১ জুলাই) ঘোষণাটি দিয়েছে। বৃহস্পতিবার (০১ আগস্ট) থেকে শুরু হয়ে এই সুবিধা কার্যকর থাকবে আগামী ছয় মাস। পর্যটন শিল্পকে পুনরুজ্জীবিত করতেই শ্রীলঙ্কার এই উদ্যোগ।
শ্রীলঙ্কার পর্যটনমন্ত্রী জন অমরাতুঙ্গা জানান, পর্যটক কিংবা অন্য যেকোনও কাজে আসা ব্যক্তিরা ফ্রি ভিসা অন অ্যারাইভাল পাবেন অথবা অনলাইনে আবেদন করতে পারবেন। তিনি বলেন, ‘সরকারের আশা, এ উদ্যোগের ফলে পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে। যদি তা না হয় তাহলে আমরা সুবিধাটি তুলে নেবো।’
ফ্রি ভিসা অন অ্যারাইভাল সুবিধা দেওয়ার কারণে শ্রীলঙ্কা সরকার ৪৩০ কোটি রুপি রাজস্ব থেকে বঞ্চিত হবে। সাধারণত একমাসের ট্যুরিস্ট ভিসার জন্য ৩৫ মার্কিন ডলার নিয়ে থাকে দেশটি। দক্ষিণ এশিয়ার ভ্রমণপ্রেমীরা অবশ্য ২০ মার্কিন ডলার দিয়ে শ্রীলঙ্কার ট্যুরিস্ট ভিসা পেয়ে থাকেন।
গত এপ্রিলে ইস্টার সানডেতে শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি হোটেলে সাত আত্মঘাতীর বোমা হামলার ২৬৩ জনের প্রাণহানির ঘটনায় শ্রীলঙ্কার পর্যটনে নেতিবাচক প্রভাব পড়ে। এর মধ্যে ছিলেন চীন, ভারত, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের ৪৫ জন।
ভয়াবহ হামলার পর অনেক পর্যটক আগেভাগে শ্রীলঙ্কা ছেড়েছেন। অনেকে তাদের হোটেলসহ অন্যান্য বুকিং বাতিল করেন। এ কারণে পর্যটন শিল্পে নেমে আসে স্থবিরতা। পর্যটনই দ্বীপরাষ্ট্রটির তৃতীয়-বৃহত্তম আয়ের উৎস। শ্রীলঙ্কার জিডিপির ৪ দশমিক ৯ শতাংশ আসে এই খাত থেকে। দেশটির প্রায় পাঁচ লাখ বাসিন্দা সরাসরি ও ২০ লাখ মানুষ পরোক্ষভাবে পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত।
সরকারি তথ্যানুযায়ী, এ বছরের জুলাইয়ে গত বছরের তুলনায় পর্যটক সংখ্যা কমেছে ৪৫ শতাংশ। যদিও জুন মাসে ৬৩ হাজার ৭২ জন বিদেশি বেড়াতে এলেও জুলাইয়ে তা বেড়ে হয়েছে ১ লাখ ১৭ হাজার। ধারণা করা হচ্ছে, এ বছর সরকার পর্যটন থেকে ৫০০ কোটি মার্কিন ডলার প্রত্যাশা করলেও ৩৭০ কোটি মার্কিন ডলার রাজস্ব পাওয়া যাবে।
পর্যটনের বিকাশে শ্রীলঙ্কা সরকার আরও কিছু পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে ছয় মাসের জন্য এয়ারলাইন গ্রাউন্ড চার্জ, উড়োজাহাজের জ্বালানির দাম ও উড্ডয়ন (ডিপারচার) ফি কমিয়ে আনা। এছাড়া পর্যটন ব্যবসার ঋণের কিস্তি পরিশোধ একবছরের জন্য স্থগিত রাখার পাশাপাশি নতুন ঋণে সুদের হার হ্রাস করা হয়েছে। হোটেলগুলো ৬০ শতাংশ ছাড়ে আকর্ষণীয় প্যাকেজ দিচ্ছে।
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে আশ্বস্ত করেছেন, তাদের দেশ এখন পর্যটকদের জন্য নিরাপদ। শ্রীলঙ্কায় এখন নিরাপত্তা ব্যবস্থা স্বাভাবিক হয়েছে। তিনি বলেন, ভ্রমণের বেলায় শ্রীলঙ্কাকে মানুষের জন্য নিরাপদ হিসেবে তুলে ধরছি আমরা। একইসঙ্গে তাদের জন্য বিশেষ ছাড় রাখা হয়েছে যা অনেকদিন মেলেনি।’
২০১৮ সালে ২৩ লাখ পর্যটক শ্রীলঙ্কায় বেড়িয়েছেন। তাদের জন্য প্রতি সপ্তাহে ২৯টি বিমান সংস্থা ৩০০টি ফ্লাইট পরিচালনা করে থাকে। কিন্তু ভয়াবহ বোমা হামলার পর সপ্তাহে ৪১টি ফ্লাইট বাতিল হয়েছিল। সব মিলিয়ে আট হাজার যাত্রীর আসন শূন্য দেখা গেছে।
সূত্র: এবিসি নিউজ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop