অন্যান্য সময়এশিয়ার সেরা সাংবাদিক রাভীশ কুমার

সময় সংবাদ

fb tw
somoy
সাহসী সাংবাদিকতার স্বীকৃতি পেলেন ভারতের রাভীশ কুমার। গত কয়েক দশক ধরে  বিশিষ্ট সাংবাদিক রাভীশ কুমার ভারতের প্রথম সারির সংবাদমাধ্যম এনডিটিভিকে সমৃদ্ধ করে চলেছেন তার নির্ভীক সাংবাদিকতাকে হাতিয়ার করে। তার 'প্রাইম টাইম উইথ রাভীশ কুমার' অনুষ্ঠানটি ভারতে ব্যাপক জনপ্রিয়। এবার তাকে দেয়া হল এশিয়ার সেরা সম্মান রামোন ম্যাগসাইসাই পুরস্কার ২০১৯ (2019 Ramon Magsaysay Award)।
রাভীশ ছাড়াও এই বিশেষ সম্মানে সম্মানিত হয়েছেন আরও চার সাংবাদিক। তারা হলেন- মিয়ানমারের কো সুয়ে, থাইল্যান্ডের অঙ্গখানা নীলাপাইজিৎ, ফিলিপিন্সের রেমুন্ডো পুজান্তে সায়াবায়াব, সাউথ কোরিয়ার কিম জং কি।
এশিয়ার নোবেলখ্যাত পুরস্কারটি রভীশকে এনে দিল এশিয়ার সেরা সাংবাদিকের স্বীকৃতিও ("greatness of spirit and transformative leadership in Asia")।
রাভীশ কুমারের বিশেষত্ব হল- জ্বলন্ত সমস্যার চুলচেরা বিশ্লেষণ, মৌন অত্যাচারিতদের মুখে প্রতিবাদের ভাষা হয়ে জ্বলে ওঠা।
ম্যাগসাইসাইর পক্ষ থেকে বলা হয়েছে, প্রাইম টাইমে রাভীশ বরাবর সেইসব মানুষদের কথা, সেই সব ঘটনার কথা তুলে ধরেছেন যা প্রতিমুহূর্তে বিপর্যস্ত করেছে জাতীয় জীবনকে। যাদের হয়ে মুখ খোলেনি কেউ, রাভীশ গর্জে উঠেছেন তাদের হয়ে।
তাদের পক্ষ থেকে আরো বলা হয়, যখনই কোনো সাংবাদিক সাধারণের মুখের ভাষা হয়ে ওঠেন তখনই তিনি প্রকৃত সাংবাদিক। রাভীশ বরবার তার নিউজ রুমকে জনতার নিউজ রুম বলে পরিচয় দিয়েছেন সবার কাছে। নিক্তি মেপে তুল্যমূল্য বিচার করেছেন ভালো-মন্দের। কখনও কারোর দিকে বা কারোর পক্ষ নিয়ে একতরফা বলেননি। নিরপেক্ষ থেকে, নির্ভীক ভাবে ঘটনা বা খবরের বিশ্লেষণ করে গেছেন।
১৯৯৬-এ চব্বিশঘণ্টার হিন্দি নিউজ চ্যানেল এনডিটিভি ইন্ডিয়া চালু হওয়ার পর থেকেই নিজের শো প্রাইম টাইম নিয়ে যোগ দেন রাভীশ। বিহারের জিতওয়ারপুরের এই বাসিন্দা বরাবরই আগ্রহী ভারতের ইতিহাস এবং জনসংযোগ মাধ্যম নিয়ে। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর হন তিনি।
পুরস্কার দেওয়ার সময় রাভীশকে দেওয়া মানপত্র পড়ে শোনানো হয় সংস্থার পক্ষ থেকে। মানপত্রে তার প্রশংসা করে বলা হয়েছে, শুধুই নির্ভীক নন, রাভীশ অত্যন্ত মার্জিত, স্থিতধী ব্যক্তিত্বের অধিকারী। একই সঙ্গে তীক্ষ্ণ মেধাসম্পন্ন এবং সময়ে সময়ে আক্রমণাত্মকও। তবে কখনও তিনি তার অতিথির সঙ্গে অভদ্র আচরণ করেননি। বরং কথা বলার পূর্ণ স্বাধীনতা দিয়েছেন আমন্ত্রিত বিশিষ্ট জনেদের। একই সঙ্গে প্রতিটি খবরের গভীরে গিয়ে অনুসন্ধান চালিয়েছেন তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop