পশ্চিমবঙ্গএবার মশা মারতে কামান দাগা বন্ধ হতে পারে বাংলাদেশে

সুব্রত আচার্য

fb tw
somoy
শুক্রবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬৮৭ জন রোগী। প্রতিদিনই হাসপাতালগুলোতে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। রাজধানীর বাইরে বেশিরভাগ রোগী ঢাকা থেকে আক্রান্ত হয়ে নিজ জেলায় চিকিৎসা নিচ্ছেন। অতিরিক্ত রোগীর চাপ সামাল দিতে হাসপাতালগুলোতে খোলা হয়েছে অস্থায়ী ডেঙ্গু কর্নার।  
এদিকে ডেঙ্গু নিয়ে কলকাতার মেয়রের কক্ষে হয়ে গেলো রুদ্ধদ্বার এক বৈঠক। বাংলাদেশের পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, সচিব ছাড়াও ছিলেন কলকাতা পৌরসভার সংশ্লিষ্টরা।
কলকাতা পৌরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ, প্রথমেই তিনি বাংলাদেশে মশা মারতে কামান না দাগার অনুরোধ করেন। বলেন, 'ফগ মেশিন দিয়ে ডেঙ্গু মশা যায় না। মশা নিধন করতে হবে তার জন্মস্থান বা আঁতুড়ঘর থেকে।'  সে সময় বাংলাদেশের প্রতিনিধি দলের একজন সদস্য বলেন, ”দেখুন বাংলাদেশের মানুষ তো ফগ মেশিন না ব্যবহার করলে মনে করবেন মশা নিধনে সরকার উদ্যোগী নয়। মানুষ তো ভুল বুঝবেন”।
তখনই কলকাতার মেয়র তথা পশ্চিমবঙ্গ সরকারের নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, এই সমস্যা এক সময় কলকাতায় আমাদেরও পড়তে হয়েছে। কলকাতার মানুষও তাই মনে করতেন। কিন্তু তারা এখন ফগ মেশিনের কথা ভুলে গেছেন। ২০১২ সালের পর থেকে কলকাতা করপোরেশন ফগ মেশিন বন্ধ করে দিয়েছে।
এইভাবেই রুদ্ধদার বৈঠকের অভ্যন্তরে ছিল সময় নিউজ .টিভি।  ঢাকা থেকে কলকাতায় আগত মন্ত্রী এবং তার প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে ডেঙ্গু রুখতে কলকাতা করপোরেশনের কাছ থেকে পাওয়া জরুরী তথ্য গুলো লিখে নিতে দেখা যায় কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনার তৌফিক হাসানকে।
এক দিকে চেয়ারে বসেছিলেন বাংলাদেশের পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপণ ভট্টাচার্য এবং সংশ্লিষ্ট সচিব। অন্য একটি চেয়ারে পাশাপাশি বসা পশ্চিমবঙ্গ সরকারের নগর উন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, ডেপুটি মেয়র অতীন ঘোষ বসেছিলেন। আর এক দিকে বসেছিলেন কলকাতা করপোরশের ডেঙ্গু নিয়ন্ত্রণ বিষয়ক বিশেষজ্ঞ দলের তিন প্রতিনিধি। তাদের মধ্যে অন্যতম ছিলেন দেবাশীষ বিশ্বাস।  
তিনি বলছিলেন, কিভাবে গত সাত বছরে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। বললেন, 'ডেঙ্গু নিয়ন্ত্রণে তিন স্তরের বলয় তৈরি করা হয়েছে। বলা ভালো র‌্যাপিড অ্যাকশন টিম।' বললেন, 'ফগ মেশিন দিয়ে মশা মরবে না বরং উল্টো মশা ছড়িয়ে পড়বে। তাই মশা নিধন করতে হবে উৎসস্থল থেকে।'  সেই কৌশলের একটি লিখিত তথ্য মন্ত্রী তাজুল ইসলামের কাছে হস্তান্তর করেন তিনি।
কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ আবার করপোরেশনের স্বাস্থ্য বিষয়ক মেয়র পরিষদও। মূলত তার নেতৃত্বেই ডেঙ্গু নিয়ন্ত্রণে সাফল্য এসেছে বলে মনে করা হয়। আর সে কারণেই কলকাতার মেয়র বাংলাদেশের প্রতিনিধির সামনে অতীন ঘোষকেই বলতে বলেন। প্রায় দেড় ঘন্টার বৈঠকে বহু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা হয়। এর মধ্যে জনসচেতনাকে প্রধান হিসাবে উল্লেখ করে কলকাতা করপোরশন। একইভাবে বাংলাদেশের প্রতিনিধি দলও জানায় তারাও ব্যাপক ভাবে প্রচার প্রচারণা চালাচ্ছে।
মশক নিয়ন্ত্রণে যে বিশ ব্যবহার করা হয় সেই বিষ প্রকৃতভাবে কাজ করে কিনা সেটাও বাংলাদেশের প্রতিনিধি দলকে দেখার অনুরোধ করা হয়। এ ক্ষেত্রে প্রয়োজনে কলকাতা করপোরশন যে ফরমূলায় কাজ করে সেই ফরমূলা অনুসরণ করার অনুরোধ করা হয়।
মন্ত্রী তাজুল ইসলাম মেয়র ও ডেপুটি মেয়রের সহযোগিতায় আপ্লূত হন। বলেন, 'তারা যেভাবে দীর্ঘ সময় ধৈর্য ধরে আমাদেরকে ডেঙ্গু মোকাবেলায় নানা গুরুত্বপূর্ণ তথ্য দিলেন সেটা সত্যিই কৃতজ্ঞতার সঙ্গেই মনে করবো আমরা।'
একইভাবে কলকাতা করপোরেশনের সংশ্লিষ্ট বিষয়ে কয়েকজন বিশেষজ্ঞকেও ঢাকায় নিয়ে তাদের অভিজ্ঞতা স্থানীয়ভাবে জানানোর কথাও জানান মন্ত্রী। বলেন, 'শুধু তাই নয় ঢাকার দুই সিটি করপোরেশনের কাউন্সিলারদের নিয়ে বৈঠক করা হবে এবং ওয়ার্ড ভিত্তিক ডেঙ্গু নিধনের কর্মসূচিও নেওয়া হবে।'
কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বাংলাদেশের মন্ত্রীকে বিদায় জানানোর আগে সময়নিউজ.টিভিকে বলেন, 'সরকারি উদ্যোগের চেয়ে ডেঙ্গু রুখতে সবার আগে প্রয়োজন সচেতনতা। আর সেটাই আগে নগরবাসী কিংবা দেশের মানুষকে হতে হবে।'
প্রসঙ্গ, গত ৭ বছর ধরে সারা বছরের কর্মসূচির ভিত্তিতেই ১৪৪ ওয়ার্ডের কলকাতা শহর কে প্রায় ডেঙ্গুর প্রভাব মুক্ত করা সম্ভব হয়েছে। ঠিক একই রকম ভাবে বাংলাদেশের ক্ষেত্রে একইভাবে সমস্যা নিরসনে বছর ব্যাপী কর্মসূচি নেওয়ার অনুরোধ করেন কলকাতার সংশ্লিষ্টরা। এদিকে শনিবার দুপুরে ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়রদের সঙ্গে কলকাতার মেয়র, ডেপুটি মেয়রের ভিডিও কনফারেন্স হওয়ার কথা থাকলেও সেটি অনির্বার্য কারণে সোমবার দুপুর ১২টায় নির্ধারণ করা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop