বাণিজ্য সময়দেশে দক্ষ শিল্প শ্রমিকের অভাব

সময় সংবাদ

fb tw
somoy
দেশের সম্ভাবনাময় চামড়াজাত পণ্য উৎপাদন শিল্পে রয়েছে দক্ষ শ্রমিকের অভাব। বহুমুখী পাটপণ্য, জাহাজ নির্মাণ, পোশাক শিল্পেও প্রয়োজন আরো দক্ষ জনবল। উদ্যোক্তারা বলছেন, আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা সমক্ষতা বাড়াতে মানসম্পন্ন পণ্য তৈরিতে দক্ষতা উন্নয়নে গুরুত্ব দেয়া উচিৎ সরকারের। অর্থনীতিবিদরা বলছেন, শিল্পের চাহিদা বুঝে জনবল তৈরিতে শিক্ষা ব্যবস্থায় আনতে হবে পরিবর্তন।
চামড়াজাত পণ্য উৎপাদনের সাথে প্রায় তিন দশক ধরে যুক্ত আছেন সাইদুর রহমান। বর্তমানে করছেন নমুনা তৈরি ও পণ্যের উৎপাদন খরচ হিসাবের মত গুরুত্বপূর্ণ কাজ। তবে তার কর্মজীবন শুরু হয়েছিলো অদক্ষ শ্রমিক হিসেবে।
এখনও যারা দেশীয় কাঁচামাল নির্ভর চামড়াজাত পণ্য উৎপাদনে যুক্ত হচ্ছেন তারাও আসছেন কোন রকম প্রশিক্ষণ ছাড়াই।
কর্মদক্ষতায় ঘাটতি আছে এমন শ্রমিক রপ্তানিমুখী শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা অর্জনের পথে বড় অন্তরায়।
একইরকম দক্ষতার অভাব পাটপণ্যের উৎপাদনেও। বস্তা, ব্যাগ থেকে কয়েকগুণ মূল্য সংযোজনের সুযোগ নিতে বহুমুখী সৌখিন পাটপণ্য উৎপাদন ও বাজারজাতে প্রয়োজন বিশেষায়িত জনবল।
সম্ভাবনাময় জাহাজ নির্মাণ শিল্পেও আন্তর্জাতিক মানের জনবলের অভাব আছে। এমনকি দেশের প্রধান রপ্তানিখাত পোশাকেও গুরুত্বপূর্ণ উচ্চপদগুলোতে আছে ভারত, শ্রীলংকাসহ বিভিন্ন দেশের নাগরিকরা। নিজের দেশের লাখ লাখ মানুষ যখন বেকার তখন বিদেশীদের নিয়োগের কারণ হিসেবে গবেষকরা শিক্ষা ব্যবস্থার দুর্বলতাকে দায়ী করছেন।
এদেশে কর্মরত বিদেশীরা কি পরিমাণ অর্থ নিয়ে যাচ্ছে তার সঠিক কোন পরিসংখ্যান না পেলেও বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, সেবাখাতের জন্য পাঠানো সাড়ে নয় বিলিয়ন ডলারের একটি অংশ বিদেশীদের বেতন। পর্যবেক্ষকরা মনে করেন, এর বাইরেও তাদের বেতনের বড় অংশ বিদেশে যায় অবৈধ পথে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop