বাণিজ্য সময়চামড়া ব্যবসায়ীদের আহ্বানে কর্ণপাত করেননি মন্ত্রী

সময় সংবাদ

fb tw
শিল্পের দুরবস্থা তুলে ধরে ট্যানারি মালিকরা কোরবানির পশুর চামড়ার দাম কমানোর আহ্বান জানালেও কর্ণপাত করেনি সরকার। গত বছরের দাম বহাল রাখা হয়েছে এবাও।
সচিবালয়ে আয়োজিত সভায় বাণিজ্যমন্ত্রী জানান, এ বছরও লবণযুক্ত গরুর চামড়া ঢাকায় বিক্রি হবে ৪৫ থেকে ৫০ টাকায় আর ছাগল, ভেড়ার চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা।
প্রতিবছর ২২ থেকে ২৪ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায় সারা দেশ থেকে। যার মধ্যে অর্ধেকের বেশিই আসে কোরবানি মৌসুমে। ফলে বিপুল সংখ্যক চামড়া আহরণের যৌক্তিক দাম নির্ধারণ করতে হয় সরকারকেই।
সচিবালয়ে চলতি বছর কাঁচা চামড়ার দাম নির্ধারণী সভায় শিল্পের নানামূখী সংকট তুলে ধরে চামড়ার দাম কমানোর আহ্বান জানান ট্যানারি মালিকরা।
বিএফএলএলএফইএ-এর চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন বলেন, বিক্রি দেখেছি, আপনাদের কাছেও রিপোর্ট আছে। এটা গত বছরের জন্য ৪০ ভাগ দাম কমা উচিৎ। 
বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, আমরা দাম দেই কিন্তু সেটা মানা হয় না। যারা মৌসুমী ব্যবসায়ী তারা কম দামে চামড়া কেনে আর বদনাম আমাদের ওপর আসে। 
বিশ্ব বাণিজ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম কমানো সম্ভব নয় বলে সাফ জানিয়ে দেন মন্ত্রী। গত বছরের দাম বহাল রেখে তিনি জানান, প্রয়োজনে সাভার শিল্পনগরীতে নতুন করে তৈরি করা হবে আরো একটি ইটিপি।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী বলেন, মার্কেট অবস্থা বলছে ভালো না। কিন্তু আমি মন্ত্রী হিসেবে দাম কমাতে পারি না।
মন্ত্রণালয় জানায়, চলতি বছর সারা দেশে কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৮৭ লাখ পশু। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop