বাণিজ্য সময়ঢাকার ট্যানারি সিন্ডিকেটের কাছে জিম্মি চট্টগ্রামের ব্যবসায়ীরা

কমল দে

fb tw
প্রতি বছরই রেকর্ড পরিমাণ চামড়া সংগ্রহ করা সত্ত্বেও রাজধানী ঢাকার ট্যানারি মালিক এবং সিন্ডিকেট ব্যবসায়ীদের হাতে জিম্মি বন্দরনগরী চট্টগ্রামের আড়াইশ কাঁচা চামড়া ব্যবসায়ী। চামড়ার দর নির্ধারণে স্বেচ্ছাচারিতা, বছরের পর বছর বিক্রিত চামড়ার টাকা আটকে রাখার মতো নির্যাতন সহ্য করতে হচ্ছে তাদের। বিগত বছরগুলোর ৫০ কোটি টাকার বেশি বকেয়া রয়ে গেছে ঢাকার ট্যানারি মালিকদের কাছে। এর মধ্যে গত বছরের বকেয়া রয়েছে ২০ কোটি টাকার বেশি।
দেশের চামড়া শিল্পে বড় ধরণের যোগানদার চট্টগ্রামের ব্যবসায়ীরা। বিশেষ করে প্রতি বছর কোরবানির পর ৪ থেকে ৫ লাখ পশুর চামড়া জাতীয় পর্যায়ে যোগান দিচ্ছেন তারা। গত বছর ৫ লাখ চামড়া সংগ্রহের প্রেক্ষিতে এবার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সাড়ে ৫ লাখ। কিন্তু চট্টগ্রামে কোনো ট্যানারি না থাকায় পুরোপুরি ঢাকার ব্যবসায়ীদের উপর নির্ভরশীল থাকতে হয় এখানকার ব্যবসায়ীদের। আর এর পুরো সুযোগ নিচ্ছে ট্যানারি মালিকেরা।
 একেতো ব্যবসার পুঁজিসহ বিপুল পরিমাণ টাকা দীর্ঘদিন ধরে বকেয়া পড়ে রয়েছে। সে সাথে নানা জটিলতার কারণে ব্যাংক ঋণ না পাওয়ায় আসন্ন ঈদে চামড়া সংগ্রহে চরম দুর্ভোগে পড়তে যাচ্ছে চট্টগ্রামের ব্যবসায়ীরা।
চট্টগ্রাম কাঁচা চামড়া ব্যবসায়ী ও আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক খোরশেদ আলম বলেন, 'কোরবানি উপলক্ষে বিভিন্ন ট্যানারির মালিকদের লোন দেয়। কিন্তু আড়ৎদার ব্যবসায়ীদের লোন দেয় না। আমাদের ধার কর্য করে নিতে হয়।'  
প্রতি বছরই ঈদের ঠিক আগ মুহূর্তে চামড়ার দর নির্ধারণে চলে নানা ধরণের কারসাজি। সে সাথে দাপট থাকে মৌসুমি ব্যবসায়ীদের। এবারও সে ধরণের কারসাজির আশংকা রয়েছে।
চট্টগ্রাম কাঁচা চামড়া ব্যবসায়ী ও আড়ৎদার সমিতির কার্যকরী সদস্য একরামুল হক খোকন বলেন, 'আমরা কীভাবে কিনবো, আমরা আগামী বছর আর ব্যবসায় আর আসতে পারব না যদি বাড়তি টাকায় কিনতে হয়।'
চট্টগ্রামে কাঁচা চামড়া ব্যবসায়ী ও আড়ৎদার সমিতির সাথে ১শ ১২ জন ব্যবসায়ী সম্পৃক্ত থাকলেও নগরীর মুরাদপুর এবং আতুরাডিপো এলাকায় আড়ৎ রয়েছে অন্তত আড়াইশ। যেখানে কোরবানির পশু'র চামড়া সংগ্রহের পর লবণ দিয়ে ১৫ দিন পর্যন্ত সংরক্ষণ করা হয়। এরপর পাঠানো হয় ঢাকার ব্যবসায়ীদের কাছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop