বাণিজ্য সময়প্রায় সাড়ে চারশ' কোটি টাকা পরিশোধ করছেন না ট্যানারী মালিকরা

শুভ খান

fb tw
বারবার আশ্বাস দিয়েও পোস্তার ব্যবসায়ীদের পাওনা প্রায় সাড়ে চারশ' কোটি টাকা পরিশোধ করছেন না ট্যানারি মালিকরা। ফলে এবছরও কাঁচা চামড়া সংগ্রহ ও সংরক্ষণ নিয়ে তৈরি হয়েছে চরম অনিশ্চয়তা। বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের দাবি, সাড়ে চারশ' কোটি টাকার মধ্যে গেল তিনবছরেই বকেয়া পড়েছে প্রায় ৮০ কোটি টাকা। এতে জেলা পর্যায়ের ছোট ব্যবসায়ীদের টাকা দেয়া কিংবা লবণ কিনতে পারেন নি তারা। তবে পাওনা পরিশোধ নিয়ে সুখবর দিতে পারেনি ট্যানারি মালিকরা।  
প্রতিবছর কোরবানীর ঈদে রাজধানীর পোস্তার আড়তগুলোতে সংগৃহীত হয় সাত থেকে আট লাখ পিস কাঁচা চামড়া। দেশের বিভিন্ন স্থান থেকে আসা কাঁচাচামড়া সংগ্রহ করে পর্যায়ক্রমে ট্যানারী মালিকদের কাছে বিক্রি করেন, পোস্তার ছোট-বড় প্রায় তিনশ' ব্যবসায়ী।
একসময়, ঈদের আগে পোস্তার ব্যবসায়ীদের কাছ থেকে কাঁচাচামড়া সংগ্রহের জন্য বকেয়া পরিশোধ করে অগ্রিম টাকা দিয়ে রাখতেন ট্যানারী মালিকরা। এখন তা শুধুই অতীত। বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশন বলছে, বর্তমানে প্রতিবছর নানা দেনদরবার করেও ৪-৫ টি ছাড়া বেশিরভাগই ট্যানারী মালিকের কাছ মাত্র ১৫ থেকে ২৫ শতাংশের বেশি পাওনা টাকা আদায় হচ্ছে না।
তবে, সাভারে কারখানা স্থানান্তর ও রপ্তানি কমে যাওয়ায় দু:সময় পার করছে চামড়া খাত। এঅবস্থায় পর্যাপ্ত ব্যাংক ঋণ না পেলে টাকা দিতে পারবেন না বলে সাফ জানিয়েছে ট্যানারী মালিকরা।
 
বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, 'গতবছর আমার জানামতে প্রায় ১৫০ কোটি টাকা ট্যানারি মালিকরা দিয়েছে, সেটাই রিশিডিউল করে তারা দিচ্ছে। সুতরাং বিশাল একটা চামড়া সংগ্রহ অভিযানে কয়েক হাজার কোটি টাকার প্রয়োজন। সেটার জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কোন সহযোগিতা করছে না।'  
বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশন বলছে, প্রতিবছর কোরবানীর ঈদে চামড়া কেন্দ্রিক বাণিজ্যের পরিমাণ দাঁড়ায় প্রায় ২৫শ' থেকে তিন হাজার কোটি টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop